1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:২০ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপে থাকতে তথ্য দিতেই হবে ফেসবুককে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১

তথ্যপ্রযুক্তি ডেস্ক

বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করতে বাধ্য করছে । খবর বিবিসি।

বিবিসি জানিয়েছে, প্রাতিষ্ঠানিক পপ আপ মেসেজের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জানাচ্ছে – ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করার আপডেটটি তারা একসেপট না করলে প্ল্যাটফর্ম ছেড়ে চলে যেতে হবে।

এদিকে, ফেসবুকের পক্ষ থেকে বিবিসিকে জানানো হয়েছে – এখনো ইউরোপ এবং যুক্তরাজ্যভিত্তিক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ওই নতুন পপ আপ মেসেজটি দেখতে পাচ্ছেন না। তবে, ফেব্রুয়ারির মধ্যেই তাদেরকেও এই চুক্তি একসেপট করতে হবে।

ইউরোপ এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীদের জন্য এই ব্যতিক্রমকে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা সংক্রান্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কঠোর নীতির প্রতিফলন হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

এর আগে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করার বিষয়টি ঐচ্ছিক ছিল। এখন, নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্য শেয়ার করা বাধ্যতামূলক করা হলো।

অপরদিকে, বিজ্ঞপ্তিটিতে তিন ক্ষেত্রে আপডেটের কথা উল্লেখ রয়েছে। এক. হোয়াটসঅ্যাপ পরিষেবা ও গ্রাহকের তথ্য তারা যেভাবে ‘প্রসেস’ করে থাকে। দুই. ব্যবসা প্রতিষ্ঠানগুলো কীভাবে ফেসবুকের পরিষেবাগুলো এবং হোয়াটসঅ্যাপ চ্যাট সংরক্ষণ ও ব্যবহার করতে পারবে। তিন. ফেসবুকের সঙ্গে তাদের অংশীদারিত্ব কী ধরনের, কীভাবে ফেসবুকের আয়ত্ত্বাধীন অন্যান্য প্রতিষ্ঠানকে তারা তথ্য সরবরাহ করে থাকে।

ওদিকে, কয়েক বছর ধরেই আর্থিক লেনদেন পরিষেবার দিকে মনোনিবেশ করেছে ফেসবুক। সেই লেনদেন সংক্রান্ত বার্তা বিনিময় হবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে। সেই সব বার্তা নিজের মতো করে ব্যবহার করতে বা সংরক্ষণ করে রাখতে হবে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানকে। সে কারণেই, তথ্যের গোপনীয়তা সংক্রান্ত শর্তাবলি উপযোগী করতে হচ্ছে হোয়াটসঅ্যাপকে। ব্যবসায়িক সংস্থাগুলোর জন্য হোয়াটসঅ্যাপের এনক্রিপটেড মেসেজ ও ফেসবুকের খোলা খাতার মধ্যে একটা স্থায়ী যোগসূত্র গড়ে তোলার প্রচেষ্টা চালাচ্ছে মার্ক জাকারবার্গ – বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এবার, হোয়াটসঅ্যাপ সরাসরি জানিয়ে দিয়েছে, ব্যবহারকারীর নাম, ফোন নম্বর, ফোনের তথ্য, আইপি অ্যাড্রেস, ব্যবহারকারীর বার্তা বিনিময়ের ধরন, লেনদেন তথ্যসহ অন্যান্য কিছু তথ্য তারা এখন থেকে ফেসবুকের অন্য সংস্থাগুলোর সঙ্গে শেয়ার করবে। এটি তারা কখনো সরাসরি করবে আবার কখনো অনুমতি নিয়ে করবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে, ফেসবুকের তথ্য চুরির বিষয়টি নতুন কিছু নয়। এবার বিপুল সংখ্যক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য সরাসরি তুলে দেওয়া হচ্ছে সেই ফেসবুকের কাছে। ফেসবুক এই তথ্য নিয়ে কী করবে – সে প্রশ্নও তুলেছেন ব্যবহারকারীরা।

প্রসঙ্গত, ফেসবুক পেমেন্টস ইনকরপোরেশনের প্রয়োজনের কথা আগেই বলা হয়েছে। এছাড়াও ওনাভো, ওকুলাস, ক্রাউডট্যাঙ্গল নামে বিভিন্ন ধরনের পরিষেবা রয়েছে ফেসবুকের। এদের মধ্যে, ওকুলাস অনলাইন গেম সংক্রান্ত সংস্থা। ক্রাউডট্যাঙ্গল একটি অনুসন্ধানী সংস্থা। নিরন্তর খুঁজে চলেছে, কোথায় কী হচ্ছে, কোনটা খবর হতে পারে, কার কথার গুরুত্ব কতটা, আমেরিকার নির্বাচনে কী হচ্ছে, রাশিয়ার কী প্রভাব আফ্রিকায় – এমন হাজারো বিষয় ঘেঁটে কোনো প্রতিষ্ঠানকে আরও বেশি নিখুঁত লক্ষ্যে তীর ছুড়তে সাহায্য করে এরা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি