1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:০৯ অপরাহ্ন

১০ উইকেটের জয়ে সিরিজ শ্রীলংকার

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৭ মে, ২০২২

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশে আসে শ্রীলংকা। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে ড্র করে লংকানরা। আর দ্বিতীয় টেস্টে মিরপুর শের-ই-বাংলায় বাংলাদেশকে ১০ উইকেটের ব্যবধানে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করল শ্রীলংকা।


মিরপুরে লংকানদের সামনে মাত্র ২৯ রানের জয়ের লক্ষ্যে ছুঁড়ে দেয় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৩ ওভারেই কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে শ্রীলংকা। আর এতেই দুই ম্যাচে সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয় লংকানরা।

শের-ই-বাংলায় টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মুমিনুল হক। আর এটাই যেন কাল হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য। মাত্র ২৪ রানে টপ এবং মিডিল অর্ডারের ৫ ব্যাটারকে হারায় বাংলাদেশ। এরপর মুশফিকুর রহিম ও লিটন দাসের জোড়া শতকে ভর করে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩৬৫ রান।


লংকানদের হয়ে ৫টি উইকেট নেন কাসুন রাজিথা আর ৪টি উইকেট নেন আসিথা ফার্নান্দো।

জবাবে ব্যাট করতে নেমে সাকিব আল হাসানের ৫ উইকেট ও ইবাদত হোসেনের ৪ উইকেট নেওয়ার পরেও ৫০৬ রানের বিশাল সংগ্রহ গড়ে শ্রীলংকা। লংকানদের হয়ে অপরাজিত ১৪৫ রান তোলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। আর ১২৪ রান করেন দীনেশ চান্দিমাল।


প্রথম ইনিংসের ন্যয় দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে ব্যর্থ বাংলাদেশের টপ ও মিডিল অর্ডার। দ্বিতীয় ইনিংসে ২৩ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। এরপর সাকিব আল হাসান ও লিটন দাসের ফিফটিতে ইনিংস হারের লজ্জা এড়ায় বাংলাদেশ।

তবে আসিথা ফার্নান্দোর ৬ উইকেট নেওয়ায় বাংলাদেশ থামে মাত্র ১৬৯ রানে। এতেই পঞ্চম দিনে শ্রীলংকার সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় মাত্র ২৯ রানের। যা মাত্র ৩ ওভারে কোনো উইকেট না হারিয়েই তুলে ফেলে শ্রীলংকা। ওশাদা ফার্নান্দো ২১ আর দিমুথ করুনারতেœ করেন ৭ রান।


সংক্ষিপ্ত স্কোরকার্ড

১ম ইনিংস


বাংলাদেশ: ৪৬৫/১০; ১১৬.২ ওভার; (জয় ০, তামিম ০, শান্ত ৮, মুমিনুল ৯, মুশফিক ১৭৫*, সাকিব ০, লিটন ১৪১, তাইজুল ১৫, খালেদ ০, ইবাদত ০); (রাজিথা ২৮.২-৭-৬৪-৫, আসিথা ২৬-৩-৯৩-৪, জয়াবিক্রমা ৩৮-৯-১০৮-০, মেন্ডিস ১৪-০-৫৩-০, ধনঞ্জয়া ৬-০-২৭-০, করুনারতেœ ৪-১-৮-০)

শ্রীলংকা: ৫০৬/১০; ১৬৫.১ ওভার; (ওশাদা ৫৭, করুনারতেœ ৮০, কুশল ১১, রাজিথা ০, ম্যাথিউস ১৪৫*, ধনঞ্জয়া ৫৮, চান্দিমাল ১২৪, ডিকভেল্লা ৯, মেন্ডিস ১০, জয়বিক্রমা ০, আসিথা ২); (খালেদ ২৩-৩-৮৫-০, ইবাদত ৩৮-৪-১৪৮-৪, সাকিব ৪০.১-১১-৯৬-৫; মোসাদ্দেক ১২-১-৩৮-০, তাইজুল ৪৯-১০-১২৪-০, মুমিনুল ৩-০-৭-০)।

২য় ইনিংস

বাংলাদেশ: ১৬৯/১০; ৫৩.৩ ওভার; (জয় ১৫, তামিম ০, শান্ত ২, মুমিনুল ০, মুশফিক ২৩, লিটন ৫২, সাকিব ৫৮, মোসাদ্দেক ৯, তাইজুল ১, ইবাদত ০*, খালেদ ০); (তাজিথা ১২-৫-৪০-২, আসিথা ১৭.৩-৫-৫১-৬, জয়বিক্রমা ১৩-০-৪৭-০, মেন্ডিস ১১-২-২০-১, ধনঞ্জয়া ২-০-১০-০)।

শ্রীলংকা: ২৯/০; ৩ ওভার; (ওশাদা ২১, করুনারতেœ ৭); (তাইজুল ১-০১৬-০, সাকিব ১-০-৭-০, ইবাদত ১-০-৫-০)।

ফলাফল: শ্রীলংকা ১০ উইকেটে জয়ী।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি