1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শনিবার, ২১ মে ২০২২, ০৪:৩৯ পূর্বাহ্ন

১০ দিনে সরবরাহ করতে হবে ই-কমার্স পণ্য— আসছে নির্দেশনা

Reporter Name
  • Update Time : বুধবার, ৩০ জুন, ২০২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ই-কমার্স সাইটের মাধ্যমে সর্বোচ্চ ১০ দিনের মধ্যে পণ্য সরবরাহের ক্ষেত্রে সময় নির্দিষ্ট করে দিতে যাচ্ছে সরকার। গ্রাহক ভিন্ন কোনো শহর বা গ্রামে থাকলে সর্বোচ্চ ১০ দিনের মধ্যে পণ্য পৌঁছে দিতে হবে। বিক্রির জন্য প্রদর্শিত পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যেই বিক্রেতা প্রতিষ্ঠানকে ওই পণ্য ডেলিভারিম্যান বা ডেলিভারি সংস্থার কাছে হস্তান্তর করতে হবে। পাশাপাশি বিষয়টি ক্রেতাকে টেলিফোনে, ই-মেইলে কিংবা এসএমএসের মাধ্যমে জানিয়ে দিতে হবে।

বুধবার (৩০ জুন) বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান মো. হাফিজুর রহমান।

তিনি জানান, ইভ্যালি, আলিশা মার্টসহ দেশের ডিজিটাল কমার্স (ই-কর্মাস) কীভাবে পরিচালনা হবে তার নির্দেশনা চূড়ান্ত করেছে বাণিজ্য মন্ত্রণালয়। শিগগির এ সংক্রান্ত নির্দেশনা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় যদি মনে করে, নির্দেশিকাটি মন্ত্রিসভায় অনুমোদনের প্রয়োজন রয়েছে, তাহলে এটি প্রজ্ঞাপন আকারে জারি করতে কিছুটা সময় লাগবে। মন্ত্রিসভার অনুমোদন প্রয়োজন না হলে ভেটিং শেষে খুব দ্রুত এই সংক্রান্ত নির্দেশনাটি জারি করা যাবে।

নির্দেশনা বাস্তবায়ন হলে, অগ্রিম টাকা নেওয়ার ক্রেতা-বিক্রেতার অবস্থান ভিন্ন শহরে হলে পণ্য ডেলিভারির জন্য সর্বোচ্চ ১০ দিন সময় পাবে ই-কমার্স কোম্পানিগুলো। নির্দেশিকা কার্যকর হলে দ্রুত বিকাশমান এই খাতটির শৃঙ্খলা নিশ্চিত হবে এবং সুস্থ প্রতিযোগিতা তৈরি হবে বলেও মন্তব্য করেন তিনি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি