1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:২৬ পূর্বাহ্ন

১৪ টাকা কমে সয়াবিন তেলের লিটার হচ্ছে ১৮৫ টাকা

Reporter Name
  • Update Time : সোমবার, ১৮ জুলাই, ২০২২

ঢাকা: তিন সপ্তাহের মাথায় সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১৪ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। নতুন দাম অনুযায়ী প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৮৫ টাকা।


রোববার (১৭ জুলাই) সয়াবিন তেলের নতুন এই দাম নির্ধারণ করেছে ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের এই সংগঠনটি। আগামীকাল সোমবার (১৮ জুলাই) থেকে নতুন এই দাম কার্যকর হবে।

ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নেতা ও সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা সারাবাংলাকে বলেন, বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমেছে। আমরাও প্রতি লিটারে ১৪ টাকা দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছি।

বোতলজাত এক লিটার সয়াবিন তেলের মতো খোলা সয়াবিন তেল এবং পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দামও একই হারে কমানো হয়েছে। নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১৬৬ টাকা এবং সয়াবিন তেলের ৫ লিটারের বোতল ৯১০ টাকায় বিক্রি করা হবে।


সয়াবিন তেলের পাশাপাশি পামতেলের দামও লিটারে ৬ টাকা কমানো হয়েছে। বর্তমানে পামতেলের নির্ধারিত দাম ১৫৪ টাকা। এর নতুন দাম ১৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে, গত ৯ জুন বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছিল ২০৫ টাকা। ওই সময় প্রতি লিটার খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১৮৫ টাকা এবং পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছিল সর্বোচ্চ ৯৯৭ টাকা।


এরপর গত ২৬ জুন সয়াবিন তেলের দাম লিটারে ৬ টাকা কমিয়ে ১৯৯ টাকা নির্ধারণ করে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। ২৭ জুন থেকে এই দর কার্যকর হয়েছিল। এছাড়া সয়াবিন তেলের পাঁচ লিটারের বোতলের দাম ১৭ টাকা এবং প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ৫ টাকা কমানো হয় ওই সময়। তাতে খোলা সয়াবিন তেলের লিটার প্রতি দাম নির্ধারণ হয় ১৮০ টাকা এবং পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম দাঁড়ায় ৯৮০ টাকায়।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি