1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ন

১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা

Reporter Name
  • Update Time : সোমবার, ১ আগস্ট, ২০২২

ঢাকা: ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। এবারের পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ১ অক্টোবর পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষাগুলো ১০-১৫ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে।


রোববার (৩১ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক অধ্যাপক এস এম আমিরুল ইসলামের সই করা রুটিন সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

প্রতিটি পরীক্ষা বেলা ১১টায় শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। বিকেলে কোনো পরীক্ষা হবে না। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় এক ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে। এবার মাত্র ১৬ দিনেই এসএসসির তাত্ত্বিক পরীক্ষা শেষ করা হবে।


এর আগে, ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে সব শিক্ষা বোর্ডের এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল এবং দাখিল পরীক্ষা স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থীর অংশ নেবেন। সাধারণ ৯ বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী আছেন। এর বাইরে মাদরাসা বোর্ডের অধীনে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে এক লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী অংশ নেবেন।


এ বছর এসএসসিতে বিভাগভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান এবং অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি