1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:৫০ পূর্বাহ্ন

৩য় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নয়, প্রথম পাবলিক পরীক্ষা মাধ্যমিকে

Reporter Name
  • Update Time : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

ঢাকা: দেশের শিক্ষাব্যবস্থায় নতুন নীতিমালা চূড়ান্ত করেছে সরকার। নতুন এই নীতিমালা অনুযায়ী প্রাক-প্রাথমিক থেকে শুরু করে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিশু শিক্ষার্থীদের বাৎসরিক কোনো পরীক্ষায় বসতে হবে না। এছাড়া পঞ্চম শ্রেণি শেষে প্রাথমিক শিক্ষা সমাপনী ও অষ্টম শ্রেণি শেষে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষাও থাকছে না। প্রথমবারের মতো শিক্ষার্থীদের জন্য কোনো পাবলিক পরীক্ষা হবে মাধ্যমিক তথা এসএসসি ও সমমানের পরীক্ষা।

এদিকে, বর্তমানে নবম শ্রেণি থেকেই শিক্ষার্থীদের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ বেছে নেওয়ার কথা থাকলেও নতুন নীতিমালায় মাধ্যমিক পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদের কোনো বিভাগ বিভাজন থাকছে না।

দেশের শিক্ষা বিষয়ক নতুন নীতিমালার তথ্য তুলে ধরে সোমবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এসময় তিনি জানান, নতুন এই নীতিমালার পাইলটিং করার কথা ছিল চলতি বছরে। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে সেটি সম্ভব হয়নি। ২০২২ সালে পাইলটিংয়ের পর ২০২৩ সাল থেকে এই নীতিমালা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করা হবে।

সোমবারই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাব্যবস্থা নিয়ে নতুন এই নীতিমালা অনুমোদন দিয়েছেন। পরে বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এর আগে আমাদের যত শিক্ষাক্রম ছিল, সেগুলো একটু আলাদা ছিল। আমরা মনে করছি, শিক্ষার্থীদের এক স্তর থেকে আরেক স্তরে যাওয়াটা যেন সহজ হয় সেটি মাথায় রেখেই নতুন করে কিছু বিষয় সাজানো হয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি