1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৫ পূর্বাহ্ন

৬ গোলে মালয়েশিয়াকে বিধ্বস্ত করল বাংলাদেশ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৪ জুন, ২০২২

বাংলাদেশের চেয়ে ফিফা র‍্যাংকিংয়ে ৬১ ধাপ এগিয়ে মালয়েশিয়া। তবে মাঠের খেলাতে দেখা মিলল উল্টো চিত্রের। স্বাগতিক বাংলাদেশ গুনে গুনে ৬ বার বল পাঠিয়েছে সেই মালিয়েশিয়ার জালে। ডিফেন্ডার আঁখি খাতুনের জোড়া গোলের সঙ্গে সাবিনা খাতুন, সিরাত জাহান স্বপ্না, মনিকা চাকমা এবং কৃষ্ণা রাণী সরকারের একটি করে গোলে বাংলাদেশ জিতেছে ৬-০ব গোলের ব্যবধানে।


২০১৭ সালে এই মালয়েশিয়ার কাছেই তিন জাতির টুর্নামেন্টে ২-১ গোলের ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। এবার মালয়েশিয়াকে বিধ্বস্ত করে সেই হারেরই যেন প্রতিশোধ নিল সাবিনা-মনিকারা।

কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি কামাল স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মালয়েশিয়াকে প্রথমার্ধেই বিধ্বস্ত করেছে বাংলাদেশ। র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে ৬১ ধাপ এগিয়ে থাকা মালয়েশিয়ার জালে প্রথমার্ধেই ৪ বার বল পাঠিয়েছেন বাংলাদেশের মেয়েরা। শুরুর ৪৫ মিনিটে ছন্দময় ফুটবল খেলে ৪-০ ব্যবধানে এগিয়ে আছে গোলাম রব্বানী ছোটনের দল। জোড়া গোল করেছেন রক্ষণভাগের খেলোয়াড় আঁখি খাতুন, একটি করে গোল সাবিনা খাতুন ও স্বপ্নার।

ফিফা র‍্যাংকিংয়ে ৮৫তম দল মালয়েশিয়া আর বাংলাদেশ অবস্থান করছে ১৪৬ নম্বরে। খাতা কলমে মালয়েশিয়া বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে থাকা দল। তবে মাঠের লড়াইয়ে মালয়েশিয়াকে নিজেদের জাত চেনালেন সাবিনা খাতুনরা। একের পর এক আক্রমণে মালয়েশিয়াকে দাঁড়াতেই দেননি তারা। বাংলাদেশ এগিয়ে যেতে পারত ম্যচের তিন মিনিটের মাথায় তবে সুযোগ নষ্ট করেন সাবিনা। সানজিদার নিচু ক্রসে গোলমুখ থেকে সাবিনার শট ক্রসবারের উপর দিয়ে উড়ে যায়।


তবে গোলের জন্য বাংলাদেশকে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি। ম্যাচের নবম মিনিটেই গোল তুলে নেয় বাংলাদেশ। মারিয়া মান্দার কর্নার থেকে আসা বল বিপদমুক্ত করতে ব্যর্থ হন মালায়ন গোলরক্ষক আজুরিন বিনতে মাজলান। এতেই গোলমুখে বল পেয়ে তা জালে পাঠা আঁখি খাতুন।

দ্বাদশ মিনিটে থ্রো ইনের পর প্রতিপক্ষের ভুল পাসে বল পেয়ে যায় বক্সে ফাঁকায় থাকা সানজিদা। তাড়াহুড়ো করে ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মেরে ব্যবধান দ্বিগুণের সুবর্ণ সুযোগ নষ্ট করেন তিনি। ছয় মিনিট পর সতীর্থের পাসে সানজিদার কোনাকুনি শট আটকান গোলরক্ষক, তার ফিরতি শটও যায় দূরের পোস্ট দিয়ে বেরিয়ে। ২৬ মিনিটে সাবিনার দারুণ গোলেই ব্যবধান হয় দ্বিগুণ। ডান দিক থেকে স্বপ্নার পাস ধরে গোলরক্ষককে কাটিয়ে কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে জাল খুঁজে নেন সাবিনা।


একটু পরই আরেক গোলে ম্যাচে চালকের আসনে বসে যায় বাংলাদেশ। ছোট করে কর্নার নেওয়ার পর সাবিনা বক্সে লং পাস বাড়ান, দুই সতীর্থের কেউ হেড দিতে ব্যর্থ হওয়ার পর আঁখি খাতুনের প্লেসিং শট ঠিকানা খুঁজে নেয়।


এরপর ম্যাচের ৩৬ মিনিটে প্রথমবার বাংলাদেশের রক্ষণে হানা দেয় মালয়েশিয়া কিন্তু পারেনি ভীতি ছড়াতে। সতীর্থের ক্রসে নুর শাফিকা বিনতে জয়নালের শট যায় রুপনা চাকমার বরাবর। ৪২ মিনিটে বক্সের বেশ বাইরে থেকে সাবিনার শট ক্রসবারে না লাগলে ব্যবধান বাড়াতে পারত বাংলাদেশ।

তবে বিরতিতে যাওয়ার আগেই মালয়েশিয়ার জালে বাংলাদেশ চতুর্থ বার বল পাঠায়। মাসুরার লম্বা বল অফ সাইফ ফাঁদ ভেঙে আক্রমণে যায় সাবিনা, বক্সে ঢুকে অপর প্রান্তে থাকা স্বপ্নার দিকে ঠেলে দেন বাংলাদেশ অধিনায়ক। ফাঁকায় থাকা সিরাত জাহান স্বপ্না আরামসে বল জালে পাঠান। ৪-০ এগিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশের মেয়েরা।

বিরতির পরও প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখে স্বাগতিক দল। তবে এই অর্ধে দুই গোলের বেশি আসেনি। ৬৬ মিনিটে আসে পঞ্চম গোল। বক্সের ভেতরে মনিকা চাকমার টানা দুবারের শট ব্লক হয়, তৃতীয় প্রচেষ্টায় ঠিকই নিশানা খুঁজে নেন এই মিডফিল্ডার। ৭৪ মিনিটে হয় ষষ্ঠ গোল। রিতুপর্ণা চাকমার ক্রসে কৃষ্ণা রানী সরকার হেডে দলকে বড় জয়ের দিকে নিয়ে যান।

আগামী ২৬ জুন এই দলটির বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচ খেলবে সাবিনারা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি