1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:২৭ পূর্বাহ্ন

৯শ পেরিয়ে অ্যান্ডারসন

Reporter Name
  • Update Time : শনিবার, ৬ মার্চ, ২০২১

স্পোর্টস ডেস্ক

আহমেদাবাদে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার চতুর্থ ও শেষ টেস্টের দ্বিতীয় দিনে অজিঙ্কা রাহানের উইকেট তুলে নিয়ে ষষ্ঠ ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯শ উইকেট শিকারিদের তালিকায় জায়গা করে নেন জেমস অ্যান্ডারসন। এরপর রিশব পন্তের উইকেট তুলে নিয়ে আরও এক ধাপ এগিয়ে নেন নিজেকে।

অ্যান্ডারসনের আগে আরও পাঁচ ক্রিকেটার ৯শ এর অধিক উইকেট শিকার করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। এর মধ্যে অ্যান্ডারসনের সবচেয়ে নিকটে আছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম। তার উইকেট সংখ্যা ৯১৬টি, এরপর ৯৪৯ উইকেট নিয়ে চারে আছেন গ্লেন ম্যাকগ্রা। তিনে আছেন ভারতের কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলে ৯৫৬ উইকেট নিয়ে।

তালিকার সেরা দুইয়ে আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন। তার উইকেট সংখ্যা ১০০১টি। আর শীর্ষে আছেন লংকান স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরন। মুরালি সবার ধরাছোঁয়ার বাইরে ১ হাজার ৩৪৭ উইকেট নিয়ে।

তবে এই তালিকার সেরা পাঁচজনের সবাইই ইতোমধ্যে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন। আর বর্তমানে খেলে যাওয়া বোলারদের মধ্যে অ্যান্ডারসনের সবচেয়ে কাছে আছেন সতীর্থ স্টুয়ার্ট ব্রড, ৭৬০টি।

ক্রিকেটের তিন ফরম্যাটের মধ্যে কেবল টেস্টটাই চালিয়ে যাচ্ছেন অ্যান্ডারসন। সেটিও বিশ্রাম নিয়ে নিয়ে খেলেছেন, টানা সব টেস্ট ম্যাচে খেলছেন না এই কিংবদন্তি পেসার। গত এক-দেড় বছরে চোটের থাবাও তাকে থমকে দিয়েছে বেশ কবার। তবে এতকিছুর পরেও ক্রিকেট ইতিহাসের তৃতীয় পেসার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯শ উইকেট শিকারি বনে গিয়েছেন জেমস অ্যান্ডারসন।

ক্রিকেটের রাজকীয় ফরম্যাট টেস্টে অ্যান্ডারসনের উইকেট সংখ্যা ৬১৪টি, ওয়ানডেতে ২৬৯টি আর টি-টোয়েন্টিতে তার উইকেট সংখ্যা ১৮টি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি