1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:২৩ পূর্বাহ্ন

শুভাগত নাকি শেখ মেহেদি— নাঈমের বিকল্প কে?

Reporter Name
  • Update Time : শনিবার, ২১ মে, ২০২২

সম্প্রতি ইনজুরি সমস্যা বড্ডই ভোগাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলকে। তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ ইনজুরির কারণে আগে থেকেই মাঠের বাইরে। সর্বশেষ তাদের তালিকায় নাম উঠেছে তরুণ অফস্পিনার নাঈম হাসানের। শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে চোট পাওয়া নাঈমের আঙুলে চিড় ধরা পড়েছে। ফলে স্বাভাবিকভাবেই ছিটকে গেছেন ঢাকা টেস্ট থেকে। নাঈমের ইনজুরিটা বড় চিন্তাতেই ফেলে দিয়েছে বাংলাদেশকে।


মিরপুরের উইকেট বরাবরই স্পিনবান্ধব। শ্রীলংকানরা চট্টগ্রাম টেস্ট শেষেই ঢাকা টেস্টে তিন স্পিনার খেলানোর ঘোষণা দিয়ে রেখেছেন। উইকেট বিবেচনায় স্বাগতিক বাংলাদেশও হয়তো তিন স্পিনার একাদশে রাখার পরিকল্পনাই করতে চাইবে। কিন্তু এই মুহূর্তে স্কোয়াডে তিনজন বিশেষজ্ঞ স্পিনারই নেই!

গত ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) ক্যাচ নিতে গিয়ে আঙুল ফেটে শ্রীলংকা সিরিজ থেকে আগেই ছিটকে গেছেন মেহেদি হাসান মিরাজ। তার বদলি হিসেবেই স্কোয়াডে ডাক পরেছিল নাঈম হাসানের। সেই নাঈমও ইনজুরিতে পড়লে স্কোয়াডে এই মুহূর্তে বিশেষজ্ঞ স্পিনার বলতে শুধু সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম।


প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, ২৩ মে থেকে শুরু হতে যাওয়া ঢাকা টেস্টের আগে স্কোয়াডে অন্য একজন ডানহাতি অফস্পিনারকে ডাকা হবে। আভাস মিলছে সেই একজন হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছেন অভিজ্ঞ শুভাগত হোম চৌধুরী। শোনা যাচ্ছে তরুণ অফস্পিনার শেখ মেহেদি হাসান, নাহিদুল ইসলাম, শরিফউল্লাহদের নামও।

নাহিদুল পুরোদমে স্পিনার হলেও শুভাগত হোম, শেখ মেহেদি ও শরিফউল্লাহ মূলত ব্যাটিং অলরাউন্ডার। শরিফউল্লাহ ঘরোয়া ক্রিকেটে অনেকদিন যাবতই নিয়মিত পারফর্ম করছেন। তবে বড় পরিসরে কখনো বাজিয়ে দেখা হয়নি তাকে। ঘরোয়া ক্রিকেটের অপর নিয়মিত পারফরমার নাহিদুলকে নিয়ে টি-টোয়েন্টির পরিকল্পনা শোনা গিয়েছিল। তবে টি-টোয়েন্টিতেও জাতীয় দলের ক্যাপ পড়া হয়নি তার।


শেখ মেহেদি বাংলাদেশ টি-টোয়েন্টি দলে মোটামুটি নিয়মিতই। ইনিংসের শুরুতে অফস্পিন এবং হার্ডহিটিং ব্যাটিংয়ে ঘরের মাঠে নিয়মিত পারফর্মও করতে দেখা গেছে মেহেদিকে। তবে বড় পরিসরের বিবেচনায় কখনো শোনা যায়নি তার নাম। অবশ্য মেহেদির পরিসংখ্যান বলছে সুযোগ পেলে কাজে লাগানোর সমর্থ তার আছে। প্রথম শ্রেণির ৪৪ ম্যাচে নিয়েছেন ৯৪ উইকেট।

এদিকে এদের চেয়ে শুভাগত হোম যে একধাপ এগিয়ে তা বলতেই হবে। জাতীয় দলের হয়ে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই খেলার অভিজ্ঞা আছে তার। ঘরোয়া ক্রিকেটে ৩৫ বছর বয়সী অলরাউন্ডারের সাম্প্রতিক পারফরম্যান্সও দুর্দান্ত। সর্বশেষ জাতীয় লিগ ও বিসিএল দুই জায়গাতই নজরকাড়া পারফরম্যান্স করেছেন।


বিসিএলের ফাইনালে ওয়ালটন মধ্যাঞ্চলকে অনেকটা একাই জিতিয়েছেন। দুই ইনিংসেই সেঞ্চুরি করার পাশাপাশি প্রথম ইনিংসে ৫১ রানে নেন ৩ উইকেট। বিসিএলের ৪ ম্যাচে ৬ ইনিংস ব্যাটিং করে রান করেন ৪০০, গড় ঠিক ১০০। উইকেট নিয়েছেন ৬টি।

জাতীয় লিগের শেষ ম্যাচে দুই ইনিংসে বল হাতে নিয়েছেন ১০ উইকেট। পাশাপাশি ব্যাট হাতে ২১ ও ৩৩ রানের দুটি কার্যকরী ইনিংস খেলেছেন শুভাগত। জাতীয় লিগে মোট ৬ ম্যাচে উইকেট নিয়েছেন ২০টি। সব মিলিয়ে এবারের মৌসুমে লাল বলে ৫৯.১৮ গড়ে ৬৫১ রান করার পাশাপাশি ২৬.১৫ গড়ে ২৬ উইকেট নিয়েছেন শুভাগত।


বছরজুড়ে এমন পারফরম্যান্সের পর প্রত্যাশা করতেই পারেন বিকল্প হিসেবে তার নামটা ভাবা হবে সবার আগে।

নাঈম হাসানের জায়গায় ঢাকা টেস্টের জন্য কাকে বিবেচনা করা হবে সেটা দু’এক দিনের মধ্যেই জানানো হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলংকা দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৩ মে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি