1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:৫৫ অপরাহ্ন

করোনাজয়ীদের ২০ ভাগ মানসিক রোগের শিকার হচ্ছেন!

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

দিন দিন করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। এ সংখ্যা সারা বিশ্বেই ক্রমবর্ধমান। চিকিৎসা পদ্ধতি, টিকা নিয়ে চলছে গবেষণা। তবে এত কিছুর মধ্যে বিজ্ঞানীরা আশার আলো দেখাতে পারেননি। ফলে করোনাকে সঙ্গে নিয়েই আপাতত চলতে হবে আমাদের, তা আর বলার অপেক্ষা রাখে না।

করোনা ভাইরাসের সংক্রমণের ফলে চরম মানসিক রোগের সমস্যা দেখা দিচ্ছে। মনোরোগ বিশেষজ্ঞদের দাবি, করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে ২০ শতাংশ রোগী সুস্থ হয়ে ওঠার ৯০ দিনের মধ্যে মানসিক রোগের শিকার হচ্ছেন। নানা ধরনের মানসিক সমস্যা দেখা যাচ্ছে তাদের মধ্যে, যা উদ্বেগজনক।

এ ছাড়া মানুষের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ভয়, কাছের মানুষের সংক্রমণের আশঙ্কা, মৃত্যুশঙ্কা, জীবিকা নিয়ে অনিশ্চয়তা এবং আর্থিক সংকটসহ নানা কারণে মানসিক চাপ তৈরি হচ্ছে। করোনা আক্রান্ত রোগী, ঘরবন্দি মানুষ এবং জরুরি প্রয়োজনে যেসব পেশাজীবী ঘরের বাইরে বের হচ্ছেন তারাই সবচেয়ে বেশি মানসিক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন।

উৎকণ্ঠা, মানসিক অবসাদ, নিদ্রাহীনতার মতো নানা রোগ মূলত গ্রাস করছে করোনায় আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে ওঠার পর। এখানেই শেষ নয়, সমীক্ষায় উঠে এসেছে, করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে ডিমেনসিয়ার মতো মানসিক রোগও দেখা দিচ্ছে।  

ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক পল হ্যারিসন জানিয়েছেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে মনোরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি। তিনি জানিয়েছেন, আমেরিকার ৬৯ মিলিয়ন মানুষের মধ্যে এই সমীক্ষা করা হয়েছিল, যাদের মধ্যে ৬২০০০ জন করোনায় আক্রান্ত। সেখান থেকেই এই তথ্য উঠে এসেছে

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি