1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৭:৫৮ পূর্বাহ্ন

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

নতুন বছরের প্রথম দিনে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, দেশের উত্তর জনপদে শীতের প্রকোপ ধীরে ধীরে কমলেও কয়েকটি এলাকায় আরও দুয়েকদিন মৃদু শৈত্যপ্রবাহ থাকবে।

চলতি মৌসুমে উত্তর জনপদে বিভিন্ন জায়গায় টানা দুই সপ্তাহ ধরে মৃদু শৈত্যপ্রবাহে জনজীবন বিপদগ্রস্ত হয়ে পড়ে।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন বলেন, “উত্তরের কয়েকটি জায়গায় তো শীতের মৌসুমে বরাবরই তাপমাত্রা তুলনামূলকভাবে কম থাকে। আরও দুয়েকদিন কয়েকটি জয়গায় মৃদু শৈত্যপ্রবাহ থাকবে হয়ত।

তিনি বলেন, এখন দেশের অধিকাংশ জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা বাড়ছে। এ অবস্থা কিছু দিন বহাল থেকে ফের একটু তাপমাত্রা কমতে পারে। জানুয়ারিতে তো সাধারণত শীতের প্রকোপ তুলনামূলক বেশি থাকে।

জানুয়ারির মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস শিগগিরই জানানে হবে বলে এ আবহাওয়াবিদ জানান। 

চলতি মৌসুমে মধ্য ডিসেম্বর থেকে উত্তর জনপদে সর্বনিম্ন তাপমাত্রা ৭-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ১৯ ডিসেম্বর এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তিন মাস মেয়াদী (ডিসেম্বর-ফেব্রুয়ারি) পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে দুটি তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।

বড় এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু শৈপ্রবাহ; থার্মোমিটারের পারদ ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে তাকে মাঝারি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়।

শনিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি মাত্রার কুয়াশা থাকতে পারে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি