1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
রবিবার, ১৬ মে ২০২১, ১২:৪০ অপরাহ্ন

গিলের হাফসেঞ্চুরির পরও ব্যাকফুটে ভারত

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১

সিডনি টেস্টের ফল অনুমান করার সময় এখনো আসেনি। তবে দ্বিতীয় দিন শেষে স্কোরকার্ডের দিকে তাকিয়ে এটুকু অন্তত বলা যায়, ব্যাকফুটে ভারত। সফরকারী ভারত ব্যাকফুটে মানেই চালকের আসনে স্বাগতিক অস্ট্রেলিয়া। আর অস্ট্রেলিয়াকে মজবুত অবস্থানে পৌঁছে দেওয়ার নায়ক স্টিভেন স্মিথ।

১, ১*, ০, ৮-এই হচ্ছে স্মিথের সর্বশেষ ৪ ইনিংস। সেই স্মিথ সিডনিতে দীর্ঘ সোয়া বছর পর তুলে নিয়েছেন ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরি। আউট হয়েছেন ১৩১ রান করে। তার এই ইনিংসে চড়েই প্রথম ইনিংসে ৩৩৮ রান করেছে অস্ট্রেলিয়া। জবাবে শুবমান গিলের ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরির পরও ভারত দিন পাড়ি দিয়েছে ৯৬ রান করে। হারিয়েছে ২টি উিইকেট।

মানে ভারত এখনো ২৪২ রানে পিছিয়ে। তাদের হাতে রয়েছে ৮টি উইকেট। ৩৩৮-এর জবাব দিতে নেমে এক পর্যায়ে বিনা উইকেটেই ৭০ রান তুলে ফেলে ভারত। কিন্তু এরপরই বিপদ ঘনিয়ে আসে সফরকারীদের ইনিংসে। ৭০ থেকে ৮৫-১৫ রানের মধ্যে দুই ওপেনারকেই হারিয়ে বসে। দলীয় ৭০ রানের সময় ব্যক্তিগত ২৬ রান করে প্রথমে ফিরে যান রোহিত শর্মা। তাকে বিদায় করে ভারতের ওপেনিং জুটিটা ভেঙেছেন জস হেজলউড। রোহিতের বিদায়ের খানিকক্ষণ পরে শুবমান গিলকেও বিদায় করেন প্যাট কামিন্স।

তবে আউট হওয়ার আগে গিল পেয়েছেন ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরির স্বাদ। অসাধারণ খেলতে থাকা গিলের ইনিংসটির মুত্যৃ ঘটেছে ঠিক ৫০ রানে দাঁড়িয়ে। এরপর দিনের বাকি সময়টুকু নিরাপদেই পাড় করেছেন চেতেশ্বর পুজারা ও অধিনায়ক অজিঙ্কা রাহানে। তবে উইকেটে টিকে থাকলেও তারা রানের চাকা ঘুরাতে পেরেছেন কমই। পুজারা ৫৩ বল খেলে ৯ রানে অপরাজিত আছেন। অধিনায়ক রাহানে ৪০ বলে করেছেন অপরাজিত ৫! দুজনে মিলে জুটিতে ১২.৫ ওভারে তুলেছেন মাত্র ১১ রান! দলকে আরও বিপদে ঠেলে না দেওয়ার পরিকল্পনা থেকেই এমন সাবধানী ব্যাটিং করেছেন পুজারা-রাহানে। তবে অতি সাবধানতা যে কখনো কখনো উল্টো বিপদ ডেকে আনে, তা নিশ্চয় পুজারা-রাহানের জানা।

এর আগে প্রথম দিনের ২ উইকেটে ১৬৬ রান নিয়ে দিন শুরু করে অস্ট্রেলিয়া আজ আরও ১৭২ রান যোগ করেছে। এক পর্যায়ে তো ২ উইকেটেই করে ফেলেছিল ২০৬ রান। মার্কাস লাবুসাঙ্গে ও স্মিথ জুটি গড়ে দলকে এমন রমরমা অবস্থানে পৌঁছে দেন। দুজনে মিলে তৃতীয় উইকেটে গড়েন কাটায় কাটায় ১০০ রানের জুটি। কিন্তু দলকে ঠিক ৩০৬ রানে রেখে লাবুসাঙ্গের বিদায়ের মধ্যদিয়েই যেন পথ হারিয়ে ফেলে অস্ট্রেলিয়া। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়ে অলআউট ৩৩৮ রানে।

লাবুসাঙ্গেকে বিদায় করার মধ্যদিয়েই বিপদের কারণ হয়ে উঠা জুটিটা ভাঙ্গেন রবিন্দ্র জাদেজা। তবে আউট হওয়ার আগে লাবুসাঙ্গে খেলেছেন ৯১ রানের ইনিংস। মাত্র ৯ রানের জন্য তাই পঞ্চম সেঞ্চুরি মিসের আফসোস নিয়ে ফিরতে হয়েছে তাকে। স্মিথকে সেই আফসোসে পুরতে হয়নি। বরং একপ্রান্ত আগলে রেখে তিনি দলকে এগিয়ে যান। পাশাপাশি দীর্ঘ সোয়া বছর পর সেঞ্চুরি তুলে নিয়ে স্মিথ জবাব দিয়েছেন তাকে নিয়ে উঠা সমালোচনার। শেষ পর্যর্ত ১৩১ রান করে আউট হয়েছেন অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যান হিসেবে। লাবুসাঙ্গেকে বিদায় করা ওই জাদেজার হাতেই মৃত্যু হয়েছে স্মিথের। তবে বোলিং করে নয়, স্মিথকে দুর্দান্ত এক রানআউটের ফাঁদে ফেলেছেন জাদেজা।

স্মিথকে আউট করেও তার উইকেটটি নিজের হিসেবে জমা করতে পারেননি বটে। তারপরও ভারতের সবচেয়ে সফল বোলার জাদেজাই। ৬২ রান খরচ করে তিনি তুলে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া জসপ্রিত বুমরাহ ও নবদীপ সাইনি নিয়েছেন ২টি করে উইকেট। একটি উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি