1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০:২৫ অপরাহ্ন

সানোফি বাংলাদেশকে কিনে নিল বেক্সিমকো

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১

সিনিয়র করেসপন্ডেন্ট

বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফি-অ্যাভেন্টিসের বাংলাদেশি অপারেশন অধিগ্রহণ করতে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) অনুষ্ঠিত নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে বেক্সিমকো ফার্মা সানোফির ৫৫ শতাংশ শেয়ার কেনার জন্য যোগ্য হিসেবে নির্বাচিত হয়েছে – জানাচ্ছে আরটিটি নিউজ।

ইতোমধ্যেই, সানোফি-অ্যাভেন্টিস বাংলাদেশ অপারেশন বিক্রি করে দেওয়ার খবর লন্ডন স্টক এক্সচেঞ্জ এবং নাসডাককে নিশ্চিত করেছে। সানোফি লন্ডন,নাসডাকসহ বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।

প্রসঙ্গত, ফ্রান্সভিত্তিক সানোফি-অ্যাভেন্টিস বিশ্বের পঞ্চম বৃহত্তম ওষুধ কোম্পানি। ১৯৫৮ সাল থেকে বাংলাদেশে ব্যবসায়রত এই কোম্পানিতে সরকারেরও মালিকানা রয়েছে। যৌথ উদ্যোগের এই কোম্পানির ১৯ লাখ ৬৩ হাজার ২৪১টি শেয়ার তথা ৫৪ দশমিক ছয় শতাংশ শেয়ারের মালিক সানোফি-অ্যাভেন্টিস। বাকি ৪৫ শতাংশ শেয়ারের মালিক বাংলাদেশ সরকার।

এদিকে, সানোফির কাছে থাকা শেয়ারগুলোই বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের কাছে বিক্রি করা হচ্ছে। আলোচিত শেয়ার বিক্রি করার জন্য নিলাম আয়োজন করেছিল সানোফি-অ্যাভেন্টিস। নিলামে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং ইউনাইটেড গ্রুপ অংশ নিয়েছিল বলে জানা গেছে। সেখানে, বেক্সিমকো ফার্মা সর্বোচ্চ দর প্রস্তাব করে যোগ্য ক্রেতা হিসেবে নির্বাচিত হয়।

নাসডাকে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, প্রায় সাড়ে তিন কোটি পাউন্ড মূল্যে বেক্সিমকো ফার্মা লিমিটেড সানোফি-অ্যাভেন্টিসের ৫৫ শতাংশ শেয়ার কিনছে। বাংলাদেশী মুদ্রায় আলোচিত শেয়ারের দাম পড়ছে প্রায় ৪০০ কোটি টাকা (১ পাউন্ড=১১৬ টাকা ধরে)।

অন্যদিকে, সানোফি-অ্যাভেন্টিস বাংলাদেশ অন্তত ১০০ ওষুধ বাজারজাতের সঙ্গে জড়িত। প্রতিষ্ঠানটিতে প্রায় ৮০০ কর্মকর্তা-কর্মচারী কাজ করছেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি