1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
বুধবার, ১২ মে ২০২১, ১১:৫৯ অপরাহ্ন

শিক্ষা প্রতিষ্ঠানে যেভাবে মানা হবে স্বাস্থ্যবিধি

Reporter Name
  • Update Time : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস সংক্রমণের মধ্যেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেব্রুয়ারির চার তারিখ থেকে শ্রেণিকক্ষগুলো আবারও মুখর হয়ে হয়ে উঠবে শিক্ষার্থীদের কোলাহলে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ সংক্রান্ত নির্দেশনাও চলে গেছে।

শিক্ষামন্ত্রী সংসদে বলেছেন, প্রথমে দশম আর দ্বাদশ শ্রেণির ক্লাস পুরোদমে শুরু হবে। অন্যান্য শ্রেণির ক্লাস হবে সপ্তাহে একদিন। আর শ্রেণিকক্ষে মানা হবে যথাযত স্বাস্থবিধি।

শনিবার (২৩ জানুয়ারি) শ্রেণিকক্ষে স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। ওই নির্দেশনায় শিক্ষার্থীদের নিরাপত্তা ও সুরক্ষাকে সর্বাগ্রে প্রাধান্য দেওয়ার কথা বলা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের স্বাস্থ্যবিধির সকল শর্ত এবং নির্দেশনা বিবেচনায় রেখে সর্বোচ্চ নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ, স্থানীয় স্বাস্থ্য প্রশাসন এবং কমিউনিটিকে সম্পৃক্ত করার কথা বলা হয়েছে।

পাশাপাশি, শিক্ষা প্রতিষ্ঠান চালু করার আগে স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় করে সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়েছে। এছাড়াও, সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে সঠিক তথ্যপ্রাপ্তি, বাছাই এবং তা প্রতিষ্ঠানের জন্য প্রাসঙ্গিক করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, দরিদ্র ও সুবিধাবঞ্চিত, জেন্ডার, নৃ-গোষ্ঠী, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে সবার জন্য প্রযোজ্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতিটি শিক্ষার্থীর শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের বিষয়টিকে গুরুত্ব দিয়ে আনন্দঘন শিখন পরিবেশ নিশ্চিত করতে হবে। প্রতিটি শিক্ষার্থীর পুষ্টি উন্নয়নের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতার বিষয়টিকে গুরুত্ব দিয়ে পুষ্টি শিক্ষা এবং পুষ্টিসেবা প্রদান নিশ্চিত করার কথাও বলা হয়েছে। কোভিড-১৯ মহামারির বর্তমান পরিস্থিতিকে নতুন স্বাভাবিকতা হিসেবে বিবেচনা করতে হবে – বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

মাউশি’র গাইডলাইনে বলা হয়, ন্যূনতম তিন ফুট দূরত্বে শ্রেণিকক্ষের বেঞ্চগুলো স্থাপন করতে হবে। পাঁচ ফুটের কম দৈর্ঘ্যের একটি বেঞ্চে একজন শিক্ষার্থী এবং পাঁচ থেকে সাত ফুট দৈর্ঘ্যের বেঞ্চে দু’জন শিক্ষার্থী ক্লাস করতে পারবে। শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের আগেই শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে হবে।

পাশাপাশি, কোভিড-১৯ বিস্তার রোধে প্রতিদিনই শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের সময় সবার স্বাস্থ্য পর্যবেক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা, শিক্ষার্থীরা যাতে শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারে ও শিক্ষা প্রতিষ্ঠানে চলাফেরা করতে পারে এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থারও পরিকল্পনা নিতে হবে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি