1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৯:৩১ পূর্বাহ্ন

রূপপুর প্রকল্পের বিদেশিরা পাবেন রাশিয়ান ভ্যাকসিন

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী, ২০২১

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাশিয়ায় উৎপাদিত করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫ দেশে প্রয়োগের অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। তবে এই ভ্যাকসিন কেবল পাবনার রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদের প্রয়োগ করা যাবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমানের সই করা এক চিঠিতে এই ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে রাশিয়ান স্টেট অ্যাটমিক এনার্জি করপোরেশনকে (রোসামটম)।

রূপপুর প্রকল্পের বিদেশিরা পাবেন রাশিয়ান ভ্যাকসিন

চিঠিতে বলা হয়েছে, রাশিয়ায় উৎপাদিত ও ওই দেশেরই প্রতিষ্ঠানের মাধ্যমে সরবরাহ করা স্পুটনিক-৫ ভ্যাকসিনটির এক হাজার ডোজ দেশে প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেগুলো কেবল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কর্মরত রাশিয়া, বেলারুশ ও ইউক্রেনের নাগরিকদেরই দেওয়া যাবে। এর বাইরে অন্য কাউকে এই ভ্যাকসিন দেওয়া যাবে না।

রোসাটমকে এই অনাপত্তিপত্র (এনওসি) ছয় মাসের জন্য দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। একইসঙ্গে বলা হয়েছে, এই ভ্যাকসিন প্রয়োগের পর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া বা বিরূপ প্রতিক্রিয়া দেখা দিলে আর জন্য অধিদফতর দায়ী থাকবে না। সব দায় বহন করতে হবে রোসাটমকে।

করোনাভাইরাসের দ্বিতীয় কোনো ভ্যাকসিন হিসেবে দেশে স্পুটনিক-৫ প্রয়োগের অনুমতি দেওয়া হলো। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভ্যাকসিন কোভিশিল্ড দেশে প্রয়োগের অনুমতি দেওয়া হয়েছিল। ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে ওই ভ্যাকসিন আনছে সরকার।

এরই মধ্যে বুধবার (২৭ জানুয়ারি) কোভিশিল্ড আনুষ্ঠানিকভাবে প্রয়োগও শুরু হয়েছে দেশে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করার পর প্রথম দিনটিতে ২৬ জনকে এই ভ্যাকসিন দেওয়া হয় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। এরপর আজ বৃহস্পতিবার দ্বিতীয় দিনে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ছাড়াও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে একযোগে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে। এদিন মোট ৫৪১ জনকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি