1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ০১:৩২ পূর্বাহ্ন

তিস্তা চুক্তি ও সীমান্তে হত্যা ইস্যুতে দিল্লির সহযোগিতা চায় ঢাকা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তিস্তা চুক্তি সই এবং সীমান্ত হত্যা বন্ধে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। দুই দেশের মধ্যে নয়া দিল্লিতে শুক্রবার (২৯ জানুয়ারি) অনুষ্ঠিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে বাংলাদেশ এ সহযোগিতা চেয়েছে বলে বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানা গেছে।

অন্যদিকে, এফওসি বৈঠকের পরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিবৃতি প্রচার করেছে। তবে ভারতের বিবৃতিতে তিস্তা চুক্তি সই এবং সীমান্ত হত্যা বন্ধ নিয়ে কোনো তথ্য উল্লেখ করা হয়নি।

এফওসি বৈঠকে ঢাকা পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। অন্যদিকে পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা ভারতের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দ্বিপাক্ষিক এ বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে একাধিক ইস্যুতে গুরুত্ব দেওয়া হয়। আগামী মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকা সফর করবেন। ভারতের প্রধানমন্ত্রীর ঢাকা সফরের আগে দুইদেশের স্বরাষ্ট্র সচিব, পানি মন্ত্রণালয়ের সচিব, নৌ যোগাযোগ সচিব এবং বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠানের বিষয়ে দুই দেশ সম্মত হয়েছে। এছাড়া দুই দেশের কাস্টমসসহ একাধিক বিষয়ে যৌথ ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠানের বিষয়ে দুই দেশ একমত প্রকাশ করেছে।

বাংলাদেশ-ভারত-নেপাল এই তিন দেশের মধ্যে স্থল যান চলাচল চুক্তির আওতায় দ্রুত গাড়ি চলাচল চালু করতে বৈঠকে বাংলাদেশ তাগাদা দিয়েছে। এ ছাড়া এই তিন দেশের মধ্যে সড়ক পথে এবং রেলপথে আরও যোগাযোগ কীভাবে বাড়ানো যায়, সে বিষয়ে উদ্যোগ নিতে ভারতকে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি