1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৭:৫২ পূর্বাহ্ন

‘সুস্থ ও সুরক্ষিত থাকতে হলে ভ্যাকসিন নিতে হবে’

Reporter Name
  • Update Time : শনিবার, ৩০ জানুয়ারী, ২০২১

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভ্যাকসিন নিলে কোনও ভয় নেই। বরং ভ্যাকসিন না নিলেই ভয়। যারা ভ্যাকসিন নেবেন না, তারা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকবেন, এমনকি মৃত্যুরও। কাজেই সুস্থ জীবনের নিরাপত্তা ও সুরক্ষার জন্য প্রত্যেককে ভ্যাকসিন নিতে হবে।

আজ শনিবার দুপুরে মানিকগঞ্জে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন।

করোনা ভ্যাকসিনের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনে বিশেষ অবহিতকরণমূলক এই সভার আয়োজন করে জেলা প্রশাসন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক রাষ্ট্র এখনো ভ্যাকসিন পায়নি। আগামী দুই-তিন মাসে ভ্যাকসিন পাবে কি না, তা নিয়ে সন্দেহও আছে। সমালোচনা অবশ্যই থাকবে, তবে সে সমালোচনা সঠিক নয়, যা মানুষের জন্য ক্ষতিকর। ভ্যাকসিন থেকে বিমুখ হয়, এমন সমালোচনা থেকে দূরে থাকতে হবে।

তিনি বলেন, করোনার ভ্যাকসিন সুষ্ঠুভাবে বিতরণ এবং প্রয়োগ করা এখন বড় বিষয়। এ বিষয়ে নীতিমালা তৈরি করা হয়েছে। যারা সামনের সারিতে থেকে কাজ করেন, তাদের আগে ভ্যাকসিন দেওয়া হবে। এর পরের পর্যায়ে বয়স্ক ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়া হবে। বেশি বয়স্ক থেকে শুরু করে কম বয়স্ক লোকজনকে টিকা দেওয়ার চেষ্টা করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন দিতে ৪২ হাজার স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। করোনা ভ্যাকসিনের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনে সব ধরনের ব্যবস্থাও করা হয়েছে। অ্যাপসের মাধ্যমে নিবন্ধন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস যেভাবে সফলতার সঙ্গে মোকাবিলা করা হয়েছে, ভ্যাকসিনও সফলতার সঙ্গে দিতে পারব। যেকোনো কাজ করতে গেলে কিছু সমালোচক থাকে। ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কী কী প্রতিক্রিয়া হতে পারে, তা নিয়ে বিরূপ প্রচার-প্রচারণা আছে। প্রতিটি ভ্যাকসিনেও পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। একটু জ্বর হতে পারে, শরীর গরম বা মাথাব্যথা হতে পারে। প্রতিটি ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া আছে, তাতে কি ওষুধ সেবন ছেড়ে দেওয়া হয়েছে?

জেলা প্রশাসক এস এম ফেরদৌসের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন পুলিশ সুপার রিফাত রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দিন, সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুস সালাম, মানিকগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার প্রমুখ।

সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জেলা সিভিল সার্জন কার্যালয়ে ইপিআই কেন্দ্র পরিদর্শনে যান।

সেখানে বিশেষ ব্যবস্থায় ৪৮ হাজার ভ্যাকসিন রাখা হয়েছে।

গতকাল শুক্রবার এসব ভ্যাকসিন সেখানে রাখা হয়।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি