1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:১৫ পূর্বাহ্ন

ফলোঅন শঙ্কা নিয়ে দিন শেষ করল বাংলাদেশ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১

সিরিজ বাঁচাতে এবং হোয়াইটওয়াশ এড়াতে মিরপুর টেস্টটা বাংলাদেশকে জিততেই হবে। এমন সমীকরণের ম্যাচেই কিনা বাংলাদেশের মাথায় চেপে বসেছে ফলোয়ান লজ্জায় কাটা পড়ার শঙ্কা। প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ করেছে ৪০৯ রান। জবাবে বাংলাদেশ দ্বিতীয় দিন শেষ করেছে ৪ উইকেটে ১০৫ রান নিয়ে। ফলে ফলোঅন শঙ্কাটা ভালোভাবেই চেপে বসেছে বাংলাদেশের উপর। ফলোঅন এড়াতে যে আরও ১০৫ রান করতে হবে।

হাতে আরও ৬টি উইকেট আছে। তবে মনে রাখতে হবে, সেই ৬ উইকেটের বেশির ভাগই বোলার। স্পেশালিস্ট ব্যাটসম্যান বলতে উইকেটে থাকা মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন এবং বাইরে থাকা লিটন দাস। বাকি ৪ জনই বোলার। সুতরাং ভয়টা থেকেই যাচ্ছে। সম্ভাব্য এই লজ্জা থেকে দেশকে বাঁচাতে হলে দায়িত্বটা মুশফিক-মিঠুনদেরই পালন করতে হবে।

বাংলাদেশ আসলে ৭১ রানেই হারিয়ে ফেলেছিল ৪ উইকেট। সেখান থেকে দলকে ১০৫ পর্যন্ত নিয়ে গেছেন মুশফিক ও মিঠুন। পঞ্চম উইকেটে দুজনে মিলে গড়েছেন ৩৪ রানের অবিচ্ছিন্ন জুটি। দলের ভরসা হয়ে মুশফিক ব্যাট করছেন ২৭ রান নিয়ে। তার সঙ্গী মোহাম্মদ মিঠুন অপরাজিত ৬ রানে।

দলকে এমন বিপদে ফেলতে সৌম্য, নাজমুল, তামিম, মুমিনুলরা আউট হয়েছেন জোড়ায় জোড়ায়। ৪০৯-এর পাহাড় টপকাতে নেমে বাংলাদেশ ১ রানেই হারায় সৌ্ম্য সরকারকে। সৌম্য দলকে উপহার দিয়েছেন ডাক। একটু পর নাজমুল হোসেন শান্তও প্যাভিলিয়নে ফিরে যান মাত্র ৪ রান করে। দলীয় রান তখন ১১। সেখান থেকে জুটি বেঁধে তামিম ও অধিনায়ক মুমিনুল দলকে ৬৯ রানে। ৫৮ রানের জুটি গড়ে তারা আশার আলোই জ্বেলেছিলেন।

কিন্তু সেই আশার সলতে নিভে যায় দপ করে। ২ রানের ব্যবধানে বিদায় নেন তামিম, মুমিনুল-দুজনেই। দুর্দান্ত খেলতে থাকা তামিম আউট হন ৪৪ রান করে। মুমিনুল সাজঘরে গেছেন ২১ রান করে। ৭১ রানে ৪ উইকেট হারিয়ে রীতিমতো কাঁপতে থাকতে বাংলাদেশ। সেই কাঁপন মুশফিক-মিঠুন কিছুটা কমিয়েছেন বটে। তবে ফলোঅন শঙ্কাটা বাংলাদেশিদের আরামের ঘুমটা হারাম করলেও করতে পারে!

এর আগে বল হাতেও চরম হতাশার দিন কাটিয়েছে বাংলাদেশ। ৫ উইতেটে ২২৩ রান নিয়ে দিন শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। প্রত্যাশা ছিল ক্যারিবীয়দের ৩০০-এর কাছাকাছিই গুঁড়িয়ে দেওয়ার। কিন্তু সেই আশার গুঁড়ে বালি ছিটিয়ে এনক্রুমাহ বোনার, জশুয়া ডি সিলভা, আলজারি জোসেফরা ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে গেছেন ৪০০’র উপরে। বাংলাদেশি বোলারদের হতাশায় পুরিয়ে এই তিনজনেই খেলেছেন সেঞ্চুরি ছুঁইছুঁই ইনিংস। এনক্রুমাহ বোনার করেছেন ৯০ রান, জশুয়া ডি সিলভা ৯২ এবং বোলার আলজারি জোসেফ করেছেন ৮২ রান।

তবে ক্যারিবীয়দের চারশ পেরোনো স্কোরও বেশি মনে হতো না যদি বাংলাদেশের টপ অর্ডার ব্যাটসম্যানরা দায়িত্ব নিয়ে খেলতে পারতেন, গড়তে পারতেন জুটি। কিন্তু জুটি গড়া দূরের কথা-সৌম্য, নাজমুলরা উইকেটে দাঁড়াতেই পারেননি। তামিম-মুমিনুল চেষ্টা করেও ব্যর্থ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি