1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:০৮ পূর্বাহ্ন

‘জেড’ আকারে বিসিএসের আসন বিন্যাস

Reporter Name
  • Update Time : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় নতুন পদ্ধতিতে সিট প্ল্যান (আসন বিন্যাস) করা হচ্ছে। পরীক্ষার রুমে ইংরেজি শব্দ (Z) জেড আকারে পরীক্ষার্থীদের বসানো হবে। আগামী সপ্তাহে এ বিন্যাস প্রকাশ করা হবে।

আগামী ১৯ মার্চ ও ২৬ ফেব্রুয়ারি যথাক্রমে ৪১তম ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ পরীক্ষাটি শুধু রাজধানীর বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষার আসন বিন্যাস ও কেন্দ্র আগামী সপ্তাহে প্রকাশ করবে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।

অন্যদিকে ৪১তম সাধারণ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার অনুষ্ঠিত হবে এ বছরের ১৯ মার্চ। এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষাটিও প্রতি বেঞ্চে একজন শিক্ষার্থী বসানো হবে।

দুটি বিসিএস পরীক্ষা নেয়ার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে আসন নির্ধারণ ও হল পরিদর্শকের দায়িত্ব পালন করতে পিএসসি চিঠি দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়ে। পিএসসির আবেদনের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় সেটা অনুমোদন দিয়েছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে পরীক্ষার কেন্দ্র হিসেবে ব্যবহার হবে সেগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষ করেছে সংশ্লিষ্টরা।

পিএসসি চেয়ারম্যান মো. সোহবার হোসাইন গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৯ মার্চ ৪২তম বিসিএস পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার রুমে ইংরেজি শব্দ (Z) জেড আকারে পরীক্ষার্থীদের বসানো হবে। অর্থাৎ প্রথম বেঞ্চে বাম পাশে বসলে পিছনের বেঞ্চে ডান পাশে, একইভাবে পরের বেঞ্চে বাম পাশে পরীক্ষার্থী বসানো হবে।

তিনি বলেন, পরীক্ষা আয়োজনে শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে আবেদন করলে তারা সম্মতি দিয়েছে। একই পদ্ধতিতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হবে। আর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগস্টে হবে। ওই সময় পরিস্থিতি ভাল হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৪১তম বিসিএসের পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। অন্যদিকে ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে বিকেল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি