1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:১১ পূর্বাহ্ন

বছরে ১০০ কোটি টন খাবার অপচয়: জাতিসংঘ

Reporter Name
  • Update Time : শনিবার, ৬ মার্চ, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে প্রতি বছর প্রায় ১০০ কোটি টন খাবারের অপচয় হচ্ছে। জাতিসংঘের এক প্রতিবেদনের বরাতে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, বছরে একজন ব্যক্তি গড়ে ৭৪ কেজি খাবার অপচয় করেন। কেবলমাত্র যুক্তরাজ্যেই সপ্তাহে বাড়ি প্রতি অপচয় করা হয় আট বেলার খাবার।

ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, ১৭ শতাংশ খাবার অপচয় হয় রেস্তোরাঁ ও দোকানে। কিছু খাবার নষ্ট হয় কারখানা ও সাপ্লাই চেইনে। এর অর্থ হলো মোট খাবারের এক-তৃতীয়াংশ কখনও খাওয়াই হয় না। খাবারের অপচয়ের ফলে কয়েকশ’ কোটি ক্ষুধার্ত মানুষকে সহযোগিতার উদ্যোগকে ব্যাহত করে। শুধু তাই নয়, এতে পরিবেশের ক্ষতিও হয়। খাবারের অপচয় ও কার্বন নির্গমনে ভূমিকা রাখে।

জাতিসংঘ বলেছে, যদি মোট খাবারের অপচয় একটি দেশে হতো তাহলে যুক্তরাষ্ট্র ও চীনের পর তৃতীয় সর্বোচ্চ কার্বন নির্গমনকারী দেশ হতো সেটি। কিন্তু গবেষকরা বলছেন, খাবারের অপচয় কমিয়ে আনা মানুষের জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাব কমিয়ে আনার সবচেয়ে সহজ সুযোগ। এরপরও এই সুযোগকে কাজে লাগানো হচ্ছে না।

সাধারণভাবে মনে করা হয়, খাবারের অপচয় ধনী দেশগুলোতে বেশি প্রভাব ফেলছে। কিন্তু জাতিসংঘের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অবাক করার মতো বিষয় হলেও সব দেশেই পরিস্থিতি প্রায় একই রকম। দরিদ্র দেশগুলোর তথ্য আতংক সৃষ্টি করছে।

গবেষকরা বলছেন, কোনো মানুষই খাবার ফেলে দেওয়ার জন্য কিনে না। প্রতিদিন অল্প করে খাবারের অপচয় তাৎপর্যপূর্ণ বলে মনে হয় না। ফলে খাবারের অপচয় রোধে মানুষের সচেতনতা বৃদ্ধিই মূল চাবিকাঠি। এক্ষেত্রে স্থানীয় কর্তৃপক্ষ অপচয়কৃত খাবার সংগ্রহও করতে পারে। তারা আরও বলছেন, খাবারের অপচয়রোধে সরকার ও বড় কোম্পানির পদক্ষেপ প্রয়োজন কিন্তু ব্যক্তিগত উদ্যোগও গুরুত্বপূর্ণ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি