1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৯:২১ পূর্বাহ্ন

তরঙ্গ নিলাম থেকে সরকারের আয় ৩ হাজার কোটি টাকা

Reporter Name
  • Update Time : সোমবার, ৮ মার্চ, ২০২১

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মোবাইল অপারেটরদের কাছে তরঙ্গ বিক্রি করে সরকার তিন হাজার কোটি টাকা আয় করেছে। ১৮০০ ও ২১০০ ব্যান্ডের ২৭ দশমিক ৪ মেগাহার্জ তরঙ্গ বিক্রি করে সরকারের এ আয় হয়েছে।

সোমবার (৮ মার্চ) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে তরঙ্গ বরাদ্দের নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে দেশের চারটি মোবাইল অপারেটর অংশ নেয়। সকাল ১১টায় শুরু হওয়া এই নিলাম শেষ হয় রাত পৌনে ৯টার দিকে।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযাগমন্ত্রী মোস্তাফা জব্বার, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারসহ অপারেটর কোম্পানিগুলোর নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিটিআরসি স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম নিলাম পরিচালনা করেন।

নিলামে ২১০০ মেগাহার্জ ব্যান্ডউইথের ২০ মেগাহার্জ তরঙ্গের মধ্যে গ্রামীণফোন কিনেছে ১০ মেগাহার্টজ, রবি ও বাংলালিংক কিনেছে ৫ মেগাহার্জ করে। এর মধ্যে প্রথম তিনটি ব্লকের প্রতি মেগাহার্জ তরঙ্গ বিক্রি হয়েছে দুই কোটি ৯০ লাখ ডলারে।

দীর্ঘ নিলামে এই ব্যান্ডউইথে শেষ ব্লকের প্রতি মেগাহার্জের দাম দাঁড়ায় ৪ কোটি ৬০ লাখ ৭৫ হাজার ডলারে, যা কিনে নেয় গ্রামীণফোন। এই ব্লকের তরঙ্গ পেতে প্রতি মেগাহার্জ ৪ কোটি ৬০ লাখ ৫০ হাজার ডলার পর্যন্ত দাম হাঁকিয়েছিল রবি। প্রতি মেগাহার্জ আরও ৩৫ হাজার ডলার বেশি দামে শেষ পর্যন্ত তা বরাদ্দ পায় গ্রামীণফোন। এছাড়া ১৮০০ মেগাহার্জ ব্যান্ডউইথে গ্রামীণফোন দশমিক ৪, রবি ২ দশমিক ৬ মেগাহার্জ ও বাংলালিংক ৪ দশমিক ৪ মেগাহার্জ তরঙ্গ কিনেছে।

তরঙ্গ নিলাম থেকে সরকারের আয় ৩ হাজার কোটি টাকা

বিজ্ঞাপন

এবারের নিলামে ভিত্তিমূল্য ধরা হয় ২০১৮ সালের নিলামের বিক্রয়মূল্য অনুযায়ী। অর্থাৎ ১৮০০ মেগাহার্জ ব্যান্ডের ১ মেগাহার্জ তরঙ্গ মূল্য ১৫ বছরের জন্য ৩১ মিলিয়ন মার্কিন ডলার হারে এবং ২১০০ মেগাহার্জ ব্যান্ডের ১ মেগাহার্জ তরঙ্গ মূল্য ১৫ বছরের জন্য ২৭ মিলিয়ন মার্কিন ডলার হারে।

এবারের নিলামে প্রাপ্ত তরঙ্গ বরাদ্দের তারিখ থেকে ৫ দশমিক ৫৯ বছর মেয়াদকালের জন্য প্রযোজ্য চার্জের সঙ্গে সংশ্লিষ্ট ভ্যাট যোগ করে মোট চার্জের ২৫ শতাংশ অগ্রিম আগামী ২২ মার্চের মধ্যে পরিশোধ করতে হবে অপারেটরদের। এরপর সাময়িক তরঙ্গ বরাদ্দপত্র জারি করা হবে। ওই তারিখ থেকে প্রতি একবছর পর বছরে ১৫ শতাংশ হারে বাকি ৭৫ শতাংশ চার্জ পাঁচটি কিস্তিতে পাঁচ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। নিলামে মোট প্রস্তাবিত ২৭ দশমিক ৪ মেগাহার্জ (১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৭ দশমিক ৪ ও ২১০০ মেগাহার্জ ব্যান্ডে ২০ মেগাহার্জ) তরঙ্গ নিলামে কিনে নেয় অপারেটরগুলো। এতে সরকারের আয় হবে ভ্যাটসহ প্রায় ৩ হাজার কোটি টাকা।

প্রায় ১২ ঘণ্টার এই নিলামে গ্রামীণফোন ১৮০০ মেগাহার্জ ব্যান্ড থেকে ৩১ মিলিয়ন মার্কিন ডলার হারে শূন্য দশমিক ৪ মেগাহার্জ, ২১০০ মেগাহার্জ ব্যান্ড থেকে ২৯ মিলিয়ন মার্কিন ডলার হারে ৫ মেগাহার্জ ও ৪৬ দশমিক ৭৫ মিলিয়ন মার্কিন ডলার হারে ৫ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ পেয়েছে।

এর ফলে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে গ্রামীণফোনের বর্তমান তরঙ্গ ১৯ দশমিক ৬ মেগাহার্জ থেকে ২০ মেগাহার্জে এবং ২১০০ মেগাহার্জ ব্যান্ডে বর্তমান তরঙ্গ ১০ মেগাহার্জ থেকে ২০ মেগাহার্জে উন্নীত হলো।

রবি ১৮০০ মেগাহার্জ ব্যান্ড থেকে ২ দশমিক ৬ মেগাহার্জ ও ২১০০ মেগাহার্জ ব্যান্ড থেকে ২৯ মিলিয়ন মার্কিন ডলার হারে ৫ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ পেয়েছে। এর ফলে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে রবির বর্তমান তরঙ্গ ১৭ দশমিক ৪ মেগাহার্জ থেকে ২০ মেগাহার্জে এবং ২১০০ মেগাহার্জ ব্যান্ডে বর্তমান তরঙ্গ ১০ মেগাহার্জ থেকে ১৫ মেগাহার্জে উন্নীত হলো।

এদিকে, বাংলালিংক ১৮০০ মেগাহার্জ ব্যান্ড থেকে ৪ দশমিক ৪ মেগাহার্জ ও ২১০০ মেগাহার্জ ব্যান্ড থেকে ৫ মেগাহার্জ তরঙ্গ বরাদ্দ পেয়েছে। এর ফলে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে বাংলালিংকের বর্তমান তরঙ্গ ১৫ দশমিক ৬ মেগাহার্জ থেকে ২০ মেগাহার্জ ও ২১০০ মেগাহার্জ ব্যান্ডে বর্তমান তরঙ্গ ১০ মেগাহার্জ থেকে ১৫ মেগাহার্জে উন্নীত হলো।

অন্যদিকে, টেলিটক ২১০০ মেগাহার্জ ব্যান্ডে অত্যন্ত প্রতিযোগিতামূলক নিলামে অংশগ্রহণ করেও শেষ পর্যন্ত কোনো তরঙ্গ কিনতে পারেনি। ফলে ২১০০ মেগাহার্জ ব্যান্ডে টেলিটকের বর্তমান তরঙ্গ ১০ মেগাহার্জ ব্যবহার করেই সেবা দিয়ে যেতে হবে গ্রাহকদের।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি