1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
বুধবার, ১২ মে ২০২১, ১০:৩৮ অপরাহ্ন

ফের আবেদনের সুযোগ পাচ্ছেন যুক্তরাষ্ট্রে প্রবেশে ভিসাবঞ্চিতরা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিম নিষেধাজ্ঞার কারণে যে ১৩ দেশের নাগরিক ভিসাবঞ্চিত হয়েছেন তাদের আবার আবেদনের সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র।

জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর কর্মদিবসের প্রথমদিন ২০ জানুয়ারি ট্রাম্পের তথাকথিত মুসলিম নিষেধাজ্ঞা উঠিয়ে নেন। দেশটির স্টেট ডিপার্টমেন্টকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, ২০২০ সালের ২০ জানুয়ারির আগে যারা ভিসা পাননি তাদের অবশ্যই নতুন ফি দিয়ে ফের আবেদন করতে হবে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস সোমবার (৮ মার্চ ) বিবৃতিতে বলেন, ‘যাদের আবেদন ২০ জানুয়ারির পরে বাতিল হয়েছে তারা পুনর্বিবেচনার আরজি জানাতে পারবেন। এই আবেদনকারীদের নতুন করে ফি দিতে হবে না।’

২০১৭ সালে ক্ষমতা গ্রহণের কিছুদিন পরই ট্রাম্পের নির্বাহী আদেশে সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষিদ্ধ হয়ে যায়। পরে এই তালিকায় কখনো কোনো দেশ যোগ হয়েছে, কখনো কেউ বাদ পড়েছে।

ট্রাম্পের মেয়াদের শেষ দিকে মিয়ানমার, ইরিত্রিয়া, ইরান, কিরগিজস্তান, লিবিয়া, নাইজেরিয়া, উত্তর কোরিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া, তানজানিয়া, ভেনেজুয়েলা এবং ইয়েমেনের মতো দেশের নাগরিকদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

দেশগুলোর নাগরিকদের নিষিদ্ধ করার পাশাপাশি ট্রাম্প তার নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ স্থগিত করেন। এই আদেশের ফলে মধ্যপ্রাচ্য ও আফ্রিকাজুড়ে সন্দেহ, উদ্বেগ এবং উত্তেজনার সৃষ্টি হয়। অনির্দিষ্টকালের জন্য আলাদা হয়ে পড়েন পরিবারের সদস্যরা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি