1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১১:৫৮ অপরাহ্ন

দেশে দেশে জাতির জনকের জন্মবার্ষিকী উদযাপিত

Reporter Name
  • Update Time : বুধবার, ১৭ মার্চ, ২০২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের বর্ণাঢ্য আয়োজন পালিত হয়েছে দেশের বাইরেও। ব্রুনেই, জাপান, ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপাইনসহ বিভিন্ন দেশে বাংলাদেশের মিশনগুলোতে বুধবার (১৭ মার্চ) এই আয়োজন উদযাপন করা হয়েছে।

ব্রুনেইয়ে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’— এই শিরোনামে তারা দিবসটি উদযাপন করেছে। এই উদযাপনে অংশ নিয়েছে শিশু ও অটিজমে আক্রান্তরা। ব্রুনেইয়ে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি এবং ইরানের রাষ্ট্রদূত সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জাপান মিশন জানিয়েছে, সকালে অনুষ্ঠানের শুরুতে দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। পরে জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

দিবসটি উপলক্ষে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন, ‘আজ ১৭ মার্চ, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী। দিনটি আমাদের জন্য আনন্দের ও গর্বের। কারণ বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ নামক রাষ্ট্রের সৃষ্টি হতো না, আমরা পেতাম না স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। বঙ্গবন্ধু শিশুদের ভালোবাসতেন। তাই আনন্দঘন এই দিনটিকে সরকার জাতীয় শিশু দিবস হিসেবেও পালন করছে। এই শুভ দিনে আমি সব শিশু-কিশোরকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।’

ভিয়েতনাম মিশন জানিয়েছে, দিবসটি উদযাপনের অংশ হিসেবে বিশেষ অতিথি ভিয়েতনাম জাতীয় সংসদের সম্মানিত সদস্য মিজ লি থু হা ও রাষ্ট্রদূত মিজ সামিনা নাজ এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্ট্রারে’র ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’-এর ভিয়েতনামি ভাষায় অনুবাদ সম্বলিত একটি পুস্তিকার মোড়ক উন্মোচন করেন।

ম্যানিলা মিশন জানিয়েছে, যথাযথ শ্রদ্ধা ও আনন্দমুখর পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন করেছে ফিলিপাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। ফিলিপাইনে কোভিড-১৯ মহামারির অবনতিশীল অবস্থার প্রেক্ষাপটে ফিলিপাইন সরকার গৃহীত অবশ্যপালনীয় স্বাস্থ্যবিধি অনুসরণ করে যথাযথ সামাজিক দূরত্ব বজায় রেখে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

দিবসটি উদযাপনের অংশ হিসেবে দূতাবাস শিশুদের অংশগ্রহণে ‘আর্ট মেলা’ শীর্ষক এক অঙ্কন উৎসবের আয়োজন করে। ৫০টিরও বেশি স্থানীয় শিশু এই উৎসবে অংশ নেয় এবং তাদের অঙ্কন দূতাবাসে জমা দেয়। দূতাবাস ওইসব চিত্রকর্মের সমন্বয়ে একটি অডিও-ভিজ্যুয়াল উপস্থাপনা তৈরি করে, যা পরে অনুষ্ঠানে প্রদর্শন করা হয়।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি