1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১০:৩১ অপরাহ্ন

ফাইজারের তৈরি মুখে খাওয়ার করোনা প্রতিষেধকের ট্রায়াল শুরু

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

মুখে খাওয়া যায় এমন নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) এক প্রতিষেধকের প্রথম ধাপের ট্রায়াল শুরু করেছে মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার। প্রতিষ্ঠানটি জানিয়েছে—পরীক্ষাগারে গবেষণায় দেখা গেছে এ প্রতিষেধকটি করোনাভাইরাসের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়তে সক্ষম। খবর রয়টার্স।

মঙ্গলবার ফাইজারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মিকাইল ডলস্টেন জানান, প্রতিষেধকটির প্রথম ধাপের ট্রায়াল যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে। তবে এ ওষুধ সম্পর্কে বিস্তারিত তথ্য আগামী ৬ এপ্রিল আমেরিকান কেমিক্যাল সোসাইটির সভায় প্রকাশ করা হবে।

বিবৃতিতে ফাইজারের তরফ থেকে জানানো হয়, করোনাভাইরাস প্রতিরোধী ওষুধটির নাম পিএফ-০৭৩২১৩৩২। এই ওষুধটি প্রোটেস ইনহেবিটর নামক শ্রেণীর অন্তর্ভুক্ত। এ শ্রেণীর অ্যান্টিভাইরাস ওষুধ এইচআইভি/এইডস, হেপাটাইটিস-সি এর মতো ভাইরাসজনিত রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। এ শ্রেণীর ওষুধ শরীরের ভাইরাসের প্রতিলিপি তৈরি হতে যে এনজাইমের প্রয়োজন হয় সেই এনজাইমকে বাধা দেয়। ফলে শরীরের ভাইরাসের সংক্রমণ ছড়ায় না।

উল্লেখ্য, করোনাভাইরাস প্রতিরোধে মুখে খাওয়ার ক্যাপসুলের মতো প্রতিষেধকের ট্রায়াল এটাই প্রথম নয়। এর আগে ভারতের ‘প্রেমাস বায়োটেক’ ও ইসরাইলের ‘ওরামেড ফার্মাসিউটিক্যালস’-এর যৌথ উদ্যোগে তৈরি ‘ওরাভ্যাক্স কোভিড-১৯’ মুখে খাওয়ার ক্যাপসুল। ওই ভ্যাকসিন এখনও প্রাণীদেহে প্রয়োগ করে পরীক্ষাধীন রয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি