1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০:১৬ অপরাহ্ন

নিউজিল্যান্ডে আরেকবার অসহায় আত্মসমর্পণ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৬ মার্চ, ২০২১

স্পোর্টস ডেস্ক

ওয়েলিংটনে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো না হলেও শেষ পর্যন্ত ডেভন কনওয়ে এবং ড্র্যায়েল মিচেলের শতকে ৬ উইকেট হারিয়ে ৩১৮ রানের বিশাল পুঁজি সংগ্রহ করে নিউজিল্যান্ড। ৩১৯ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৫৪ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। যাতে ১৬৪ রানে ম্যাচ হেরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হলো তামিম ইকবালের দল।

নিউজিল্যান্ডে জয়টা অধরাই থাকল বাংলাদেশে। এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে দলটিকে হারাতে পারেনি টাইগাররা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তিনটিতেই হেরে সেই আক্ষেপটা আরও বাড়ল। কদিন পর থেকে কিউইদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। জয়ের আক্ষেপ ঘুচাতে এখন সেদিকেই মনযোগ।

নিউজিল্যান্ডের দেওয়া ৩১৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভার মেডেন দেন অধিনায়ক তামিম। এরপর তৃতীয় ওভারের দ্বিতীয় বলে ম্যাট হেনরির শিকার হয়ে ফেরেন তামিম। দলীয় ১০ রান এবং ব্যক্তিগত ১ রানে ফেরেন টাইগার অধিনায়ক

পঞ্চম ওভারে তামিমের দেখানো পথেই হাঁটলেন সৌম্য সরকার। টপ অর্ডার আরও একবার ব্যর্থ নিউজিল্যান্ড সিরিজে। ম্যাট হেনরির করে তৃতীয় ওভারের তৃতীয় বলে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য। এর আগে নামের পাশে কেবল একটি রানই যোগ করতে পারেন তিনি। সৌম্য ফেরেন দলীয় ১৮ রানের মাথায়।

এরপর মোহাম্মদ মিঠুনের সঙ্গে মিলে কিছুটা চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন লিটন দাস। তবে ব্যক্তিগত ২১ রানে আর দলীয় ২৬ রানের মাথায় ম্যাট হেনরির তৃতীয় শিকার হয়ে ফেরেন তিনিও। তাতেই টাইগারদের তৃতীয় উইকেটের পতন ইনিংসের ৭ম ওভারেই।

নিউজিল্যান্ডে আরেকবার অসহায় আত্মসমর্পণ

লিটন ফেরার পর মুশফিকের সঙ্গে ধীর গতিতে ইনিংস মেরামতের কাজে মগ্ন হন মিঠুন। একের পর এক ডট বল খেলতে থাকেন আর চাপ বাড়াতে থাকেন। অবশেষে সেই চাপের শেষটা আসে ইনিংসের ১৮তম ওভারের শেষ বলে। জেমিসনের বলে স্যান্টনারের হাতে ৩৯ বলে ৬ রান করে ক্যাচ তুলে দিয়ে ফেরেন মিঠুন। তাতেই মাত্র ৪৮ রানে চার ব্যাটসম্যান হারায় বাংলাদেশ।

মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদ মিলে দলকে সম্মানজনক পর্যায়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা করতে থাকেন। পঞ্চম উইকেটে  ২৯ রানের জুটি গড়েন। ২৪তম ওভার জিমি নিশামের করা প্রথম বলটাই আসে শর্ট, মুশফিক তার প্রিয় পুল শট খেলতে গিয়ে নিশামেরই তালুবন্দি হন। দলীয় ৭৭ রান ব্যক্তিগত ৪৪ বলে ২১ রানে মুশফিক ফেরেন ড্রেসিংরুমে। তারপর মেহেদি হাসান মিরাজ নিজের দ্বিতীয় বলে কনওয়ের হাতে ক্যাচ দিয়ে কোনো রান না করেই ফেরেন।

মেহেদি হাসান মিরাজ ফেরার পর স্কোরবোর্ডে মাত্র ৫ রান যোগ হতেই নিশামের তৃতীয় শিকার হয়ে ফেরেন তরুণ মেহেদি হাসান (৩)। এরপর তাসকিন আহমেদ ২৪ বলে ৯ রান করে কিছুটা প্রতিরোধ গড়েন। আর যেন টপ অর্ডারের ব্যাটসম্যানদের জানান দেন এভাবেই প্রতিরোধ গড়তে হয়। তবে রিয়াদের সঙ্গে ২০ রানের জুটি ভাঙে ম্যাট হেনরির ৪র্থ শিকার হয়ে তাসকিন ফিরলে।

এরপর পেসার রুবেল হোসেনকে সঙ্গে নিয়ে একপ্রান্ত আগলে রেখে হারের ব্যবধান কমাতে লড়তে থাকেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। নবম উইকেটে ৫২ রান যোগ করেন দুজন। এতে রুবেলের অবদান মাত্র ৪ রান হলেও ২৮টি বল খেলে মাহমুদউল্লাহকে ভালো সঙ্গ দিয়েছেন তিনি। রুবেল দলীয় ১৫৪ রানে ফিরলে বাংলাদেশের স্কোরকার্ডে আর রান যোগ হয়নি। দশম ব্যাটসম্যান মোস্তাফিজুর রহমান টিকেছেন মাত্র ৩ বল। মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৭৩ বলে ৭৬ রানে। তার ইনিংসে চার ৬টি, ছক্কা ৪টি।

এর আগে নিউজিল্যান্ডের ৩১৮ রানের সংগ্রহে বড় অবদান ডেভন কনওয়ে এবং ড্র্যায়েল মিচেলের। তিনে নেমে ১১০ বল খেলে ১৭টি চারের সাহায্যে ১২৬ রান করেন কনওয়ে। আর ছয়ে নেমে ৯২ বলে ঠিক ১০০ রান করেন মিচেল। বাংলাদেশের হয়ে ৭০ রানে তিন উইকেট নেন রুবেল হোসেন।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

নিউজিল্যান্ড: ৩১৮/৬, নির্ধারিত ৫০ ওভার, (মার্টিন গাপটিল ২৬, হেনরি নিকোলস ১৮, ডেভন কনওয়ে ১২৬, রস টেইলর ৭, টম লাথাম ১৮, ড্রায়েল মার্টিন ১০০*, জেমস নিশাম ৪, স্যান্টনার ৩* ); (মোস্তাফিজুর রহমান ১০-০-৮৭-১, তাসকিন আহমেদ ১০-১-৫২-১, রুবেল হোসেন ১০-১-৭০-৩, মেহেদি হাসান ৭-০-৪৬-০, মিরাজ ৫-০-২৩-০, সৌম্য সরকার ৮-০-৩৭-১)

বাংলাদেশ: ১৫৪/১০, ৪২.৪ ওভার (মাহমুদউল্লাহ ৭৬, মুশফিকুর রহিম ২১, লিটন ২১, তাসকিন ৯; নিশাম ৫/২৭, হেনরি ৪/২৭, জেমিসন ১/৩০)।

ফল: নিউজিল্যান্ড ১৬৪ রানে জয়ী।

ম্যাচ সেরা: ডেভন কনওয়ে (নিউজিল্যান্ড)।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি