1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১২:১০ পূর্বাহ্ন

মালয়েশিয়ায় নিয়োগকর্তা-কর্মীর মধ্যে সরাসরি যোগাযোগের উদ্যোগ

Reporter Name
  • Update Time : শনিবার, ১০ এপ্রিল, ২০২১

ঢাকা: মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জন্য জব পোর্টাল চালু করেছে হাইকমিশন। এই পোর্টালের মাধ্যমে হাইকমিশনের সঙ্গে নিয়োগকর্তা এবং শ্রমকর্মীর মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপন হবে। ফলে দালাল বা মধ্যস্থতাকারী কোনো গোষ্ঠী প্রতারণার সুযোগ নিতে পারবে না বলে মনে করছে হাইকমিশন।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার শনিবার (১০ এপ্রিল) ঢাকার কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠনের (ডিক্যাব) সঙ্গে এক মত বিনিময় বৈঠকে এই তথ্য জানান। মত বিনিময় বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। বৈঠকে ডেপুটি হাইকমিশনারসহ হাই কমিশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জব পোর্টাল নিয়ে হাইকমিশনার মো. গোলাম সারওয়ার বলেন, মালয়েশিয়া প্রবাসী কর্মীদের জীবন-জীবিকা সুরক্ষায় আমরা এমন উদ্যোগ নিয়েছি। যাতে কেউ প্রতারণার শিকার না হয়। এই পোর্টাল মালয়েশিয়ার নিয়োগকর্তারা তাদের চাহিদা জানিয়ে নিবন্ধন করবেন। প্রবাসী কর্মীরা তাদের তথ্য দিয়ে সেখানে নিবন্ধিত হতে পারবেন। পাশাপাশি বাংলাদেশি প্রবাসী কর্মীরা তাদের পছন্দমতো কাজ খুঁজে নেওয়ার সুযোগ পাবেন।

তিনি বলেন, প্লান্টেশন, কৃষি এবং কলকারখানায় মালয়েশিয়ায় প্রচুর কাজের চাহিদা রয়েছে। এরই মধ্যে চার হাজার কর্মীর চাহিদা আবেদন পাওয়া গেছে।

হাইকমিশনার মো. গোলাম সারওয়ার বলেন, মালয়েশিয়াতে এখনও দুই থেকে তিন লাখ অনিয়মিত বাংলাদেশি কর্মী রয়েছে। এই কর্মীদের নিয়মিত করতে কর্মসূচি চলছে, যা আগামী জুনে শেষ হবে। আশা করব তারা এর মধ্যেই নিয়মিত হবেন। তবে নিয়মিত হতে হলে তাদেরকে বৈধ নিয়োগ কর্তার মাধ্যমে আবেদন করতে হবে।

তিনি আরও বলেন, যারা মালয়েশিয়া প্রবাসীদের মধ্যে যারা করোনা সংক্রমণের কারণে ঢাকায় এসে আটকে গেছেন, নিয়োগকর্তারা চাইলে সেসব প্রবাসীরা আবার মালয়েশিয়া যেতে পারবেন। এই ক্ষেত্রে কর্মীর ভিসার জন্য নিয়োগ কর্তাই মালয়েশিয়া সরকারের সঙ্গে যোগাযোগ করে ভিসা নেবেন। কর্মী নিজে আবেদন করলে হবে না। অবশ্যই নিয়োগকর্তার মাধ্যমে ইমগ্রেশনে আবেদন করতে হবে। তখন মাইট্রাভেল পাস পদ্ধতি প্রয়োগ করবে।

গোলাম সারওয়ার আরও বলেন, মালয়েশিয়া বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্র্ণ দ্বিপাক্ষিক দেশ। যেখানে ১০ লাখ প্রবাসী বাংলাদেশি কর্মী রয়েছে এবং দুই দেশের মধ্যে আড়াই বিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক রয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি