1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
রবিবার, ১৬ মে ২০২১, ১২:১৭ অপরাহ্ন

১০টা থেকে ১টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংক

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারের কঠোর বিধিনিষেধের মধ্যে ব্যাংকিং সেবাও বন্ধ রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকটি বলছে, এই বিধিনিষেধের সময়েও প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকিং চালু থাকবে। তবে এই সময়ে সীমিত জনবল দিয়ে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে। এ ক্ষেত্রে কোন এলাকায় ব্যাংকের কী পরিমাণ শাখা চালু থাকবে, সে বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। নির্দেশনায় বিশেষ প্রয়োজনে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংক খোলা থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার বলছে, সিটি করপোরেশন এলাকায় প্রতি দুই কিলোমিটারের মধ্যে প্রতিটি ব্যাংকের একটি শাখা খোলা থাকবে। এছাড়াও ব্যাংকের স্থানীয় ও প্রধান কার্যালয় এবং জেলা সদরের অবস্থিত ব্যাংকের প্রধান শাখা প্রতিদিন খোলা থাকবে।

তফসিলি ব্যাংকগুলোকে পাঠানো নির্দেশনায় আরও বলা হয়েছে, উপজেলা পর্যায়ের প্রতিটি ব্যাংকের একটি শাখা একদিন পরপর বৃহস্পতিবার, রোববার ও মঙ্গলবার খোলা রাখতে হবে। ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে আনা-নেওয়ার ব্যবস্থা ব্যাংককে করতে হবে।

১০টা থেকে ১টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংক

সার্কুলারে ব্যাংকিং ঘণ্টার উল্লেখ করে বলা হয়েছে, নতুন সময় অনুযায়ী সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন ছাড়া ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। তবে লেনদেন চালবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। বাকি দেড় ঘণ্টা ব্যাংক খোলা রাখা যাবে লেনদেন পরবর্তী কার্যক্রম ও আনুষাঙ্গিক কাজ পরিচালনার জন্য।

এতে আরও বলা হয়েছে, সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকায় অবস্থিত ব্যাংকের শাখাগুলো স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনাসাপেক্ষে সার্বক্ষণিক খোলা রাখার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে। এছাড়াও যে ব্যাংকের যেসব শাখা বন্ধ থাকবে, সেসব শাখার লেনদেন কার্যক্রম খোলা থাকা শাখা থেকে পরিচালনা করা হবে।

১০টা থেকে ১টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংক

এর আগে, ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আট দিন কঠোর বিধিনিষেধ পালনের নির্দেশনা সরকার জারি করে গতকাল সোমবার (১২ এপ্রিল)। ওই নির্দেশনায় এই আট দিন অন্যান্য অফিসের পাশাপাশি আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোও বন্ধ রাখতে বলা হয়। পরে বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশনা আসে, এই আট দিন সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকায় কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাসাপেক্ষে ব্যাংকের শাখা বা এজেন্ট ব্যাংকিং ব্যবস্থা চালু রাখা হবে। বাকি সব এলাকায় ব্যাংক বন্ধ থাকবে।

এর মধ্যে আজ মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর পাঠানো এক নির্দেশনায় বলা হয়, জরুরি প্রয়োজনে ব্যাংকগুলো খোলা রাখা যাবে। সেই জরুরি প্রয়োজনের নির্দেশনা মেনেই বাংলাদেশ ব্যাংক থেকে সবশেষ সার্কুলারটি জারি করা হয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি