1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০১:১৯ পূর্বাহ্ন

নতুন ৯৪ জন নিয়ে মৃত্যু ছাড়াল ১০ হাজার

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) গত ২৪ ঘণ্টায় ৯৪ জন মৃত্যুবরণ করেছে। এ নিয়ে মৃত্যু ছাড়াল ১০ হাজার। এর আগে গতকাল বুধবার (১৪ এপ্রিল) রেকর্ড ৯৬ জনের মৃত্যু হয়। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪ হাজার ১৯২ জনের করোনা শনাক্ত হয়েছে।

২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে সর্বোচ্চ মৃত্যুর দ্বিতীয় রেকর্ড হলেও আগের দিনের তুলনায় নতুন সংক্রমণ কমেছে। আগের দিন পাঁচ হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে চার হাজারের কিছু বেশি। অবশ্য আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষাও কমেছে।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ২৫৭টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। আগের কয়েকদিন নমুনা সংগ্রহ ৩০ হাজারের বেশি থাকলেও গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৮ হাজার ৭৭০টি। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৯৫৯টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার হলো ৫১ লাখ ১৫ হাজার ৫৭২টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে চার হাজার ১৯২টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল পাঁচ হাজার ৩৩৩। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৭ হাজার ৩৬২ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২১ দশমিক। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৮৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৯১৫ জন। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫ হাজার ৩৩৩ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৫ লাখ ৯৭ হাজার ২১৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৪৩ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৯৪ জন। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে রেকর্ড ৯৬ জনের মৃত্যু হয়। গত ২৪ ঘণ্টায় যে ৯৪ জন মারা গেছেন তাদের ৯০ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও চারজন বাড়িতে মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১০ হাজার ৮১ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৯৪ জনের মধ্যে ৬৪ জন পুরুষ, ৩০ জন নারী। এই ৯৪ জনের মধ্যে ৫২ জন ষাটোর্ধ্ব, ২৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে মারা গেছেন তিনজন।

গত ২৪ ঘণ্টায় যে ৯৪ জন মারা গেছেন, তাদের ৬৯ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১২ জন, রাজশাহীর ছয়জন, খুলনার তিনজন, বরিশালের দুজন। এছাড়া সিলেট ও রংপুর বিভাগে একজন করে মারা গেছে। এদিন ময়মনসিংহ বিভাগে কারও মৃত্যু হয়নি।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭০ লাখ ৮৬ হাজার ৮২৫ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২৬ হাজার ৭৫০ জন। এ নিয়ে প্রথম ডোজ ভ্যাকসিন নিলেন ৫৬ লাখ ৭৬ হাজার ৩১৩ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২ লাখ ১০ হাজার ৫৭৯ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন মোট ৭ লাখ ৩৩ হাজার ১৭৫ জন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি