1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১২:১৭ পূর্বাহ্ন

‘লকডাউনে’ পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী সূচক, বাড়ছে লেনদেন

Reporter Name
  • Update Time : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

ঢাকা: সরকার ঘোষিত ‘সর্বাত্মক লকডাউনে’র মধ্যেও পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। সূচকের পাশাপাশি প্রায় প্রতিদিনই বাড়ছে আর্থিক ও শেয়ার লেনদেন। লকডাউনের আগে পুঁজিবাজারে সাড়ে চার ঘণ্টায় যে পরিমাণ লেনদেন হতো, বর্তমানে লেনদেন সময় দুই ঘণ্টা কমিয়ে আনার পরেও আগের চেয়েও বেশি লেনদেন হচ্ছে।

লকডাউনের আগে পুঁজিবাজারে প্রায়দিনই ৫০০ কোটি টাকার কম লেনদেন হয়েছে। তবে বর্তমানে লকডাউনে লেনদেন সময় ২ ঘণ্টা কমিয়ে আনার পরেও প্রতিদিন লেনদেন ৫০০ থেকে ৭০০ কোটি টাকার শেয়ার কেনাবেচা হচ্ছে।

এদিকে সোমবার (১৯ এপ্রিল) পুঁজিবাজারে টানা পঞ্চম দিনের মতো মতো সূচকের উথান দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। সে সঙ্গে বেড়েছে সব সূচক ও বাজার মূলধন।

দিনশেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৬টি কোম্পানির ১৮ কোটি ৫৬ লাখ ৯১ হাজার ৯৫১টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৬৯৭ কোটি ২৯ লাখ টাকা। আগের দিন সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিলো ৬০২ কোটি ৭৬ লাখ টাকা। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪৯ পয়েন্টে উন্নীত হয়।

এছাড়া এদিন ডিএসই-৩০ মূল্য সূচক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৬ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২১৬ পয়েন্টে উন্নীত হয়।

অন্যদিকে, অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৪০ কোম্পানির ১ কোটি ৪ লাখ ১ হাজার ৬৯২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।

লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির কোম্পানির শেয়ারের দাম।দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৭১ পয়েন্টে উন্নীত হয়।

এদিন সিএসইতে ৩৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ২১ কোটি ৬৯লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিলো।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি