1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৮:২৩ পূর্বাহ্ন

শান্তর দুর্দান্ত সেঞ্চুরি

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ এপ্রিল, ২০২১

স্পোর্টস ডেস্ক

বারবার ব্যর্থ হওয়ার পরও টিম ম্যানেজমেন্ট কেন নাজমাল হোসেন শান্তর ওপর আস্থা রাখছিলেন ২২ বছর বয়সী তরুণ তা আজ বুঝিয়ে দিলেন। শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের প্রথম দিনে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন বাংলাদেশি তরুণ।

অনেক দিন ধরে বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যত তারকা ভাবা হচ্ছে শান্তকে। বোর্ডের পক্ষ থেকে সে অনুযায়ী তাকে তৈরি করার চেষ্টাও করা হচ্ছে। অনেক বছর ধরে জাতীয় দলের আশেপাশে রেখে অভ্যস্ত করা শান্তকে ইদানিং নিয়মিতই আন্তর্জাতিক ম্যাচ খেলানো হচ্ছে। বিভিন্ন টুর্নামেন্টে অধিনায়কত্বও করানো হচ্ছে তাকে। কিন্তু বয়সভিত্তিক কিংবা ঘরোয়া ক্রিকেটের সেই ফর্মটা কেন জানি আন্তর্জাতিক অঙ্গনে টেনে আনতে বার বার ব্যর্থ হচ্ছিলেন।

আগের ছয় টেস্টে তার গড় ২১.৯০। ফিফটি মাত্র একটা, সেটা ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে। ওয়ানডে ও টি-টোয়েন্টির দশাও খারাপ। ৮ ওয়ানডেতে ১১.৬২ গড়ে রান করেছেন মাত্র ৯৩। টি-টোয়েন্টিতে ৩ ম্যাচ খেলে রান মোটে ২৪। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ শান্ত ছিলেন পুরো ব্যর্থ। তবুও তাকে কেন টেনে বেড়ানো হচ্ছে সেই প্রশ্ন উঠেই গিয়েছিল। সাকিব আল হাসান এই সিরিজ থেকে ছুটি না নিলে হয়তো বাদ পড়তেও হতো শান্তকে। সাকিবের অনুপস্থিতিতে সেই তিন নম্বর পজিশনে নেমেই আজ আস্থার প্রতিদান দিলেন তরুণ ব্যাটসম্যান।

পাল্লেকেলে টেস্টে শুরুতেই তরুণ ওপেনার সাইফ হাসানকে হারিয়ে বসে বাংলাদেশ। শান্তকে ব্যাটিংয়ে নামতে হয়েছিল তৃতীয় ওভারেই। শুরুতেই উইকেট হারানো বাংলাদেশের তখন বড় একটা জুটি বড্ড প্রয়োজন। শান্ত একটা নয়, দুটি বড় জুটি গড়ে এখন অবদি অপরাজিত!

শুরুতে তামিম ইকবাল একপ্রান্ত থেকে রান তুলছিলেন অবলীলায়। ফলে শুরুতে অন্য প্রান্তে ঝুঁকি নিতেই হয়নি শান্তকে। একেবারে কপিবুক ক্রিকেটে ধীরে ধীরে এগিয়েছেন প্রথম সেঞ্চুরির দিকে। তামিম ইকবাল ১০১ বলে ৯০ রান করে ফেরার আগে শান্ত ফিফটি পেরিয়েছিলেন। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি ছুঁয়েছেন ১১২ বলে। দল শক্ত অবস্থানে গেলে তারপরেও ঝুঁকি নিয়ে শট খেলেননি তরুণ ক্রিকেটার। খুব বেশি আলগা বল না পেলে মারার চেষ্টা করেননি।

ধনঞ্জয়া ডি সিলভাকে কাভারের ওপর দিয়ে সীমানা ছাড়া করে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূর্ণ করেছেন ২৩৭ তম বলে। তার ইনিংসে চারের মার ১২টি, ছক্কা ১টি। ইনিংসে একটা কলঙ্ক অবশ্য আছে। ৩৭ রানে অপরাজিত থাকার সময় শান্তর ব্যাটের কানা ছুয়ে বল গিয়েছিল উইকেটের পেছনে। কিন্তু বল নিচু হওয়াতে বুঝতেই পারেননি লঙ্কান কিপার। সেটা নিয়ে এখন ভাবার সময় কই শান্তর, ক্যারিয়ারে প্রথমবার স্বপ্নের তিন অঙ্কের ফিগারে পৌঁছুলেন। নিশ্চয় রোমাঞ্চিত ২২ বছর বয়সী তরুণ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি