1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৮:৫২ পূর্বাহ্ন

মেট্রোরেলের বগি দিয়াবাড়ি ডিপোতে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকায় পৌঁছানো মেট্রোরেলের প্রথম সেটের বগিগুলো জেটি থেকে খালাস করা হয়েছে। দিয়াবাড়ি তুরাগ নদে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) জেটি থেকে বগিগুলো প্রকল্পের ডিপোতে নিয়েও যাওয়া হয়েছে।

মেট্রোরেল প্রকল্প সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল থেকে ক্রেন দিয়ে কোচগুলো লরিতে তোলার কাজ শুরু হয়। দিনভর কাজ করার পর চারটি কোচ দিয়াবাড়ি ডিপোতে রাখা হয়। বাকি দুইটি কোচ শুক্রবার (২৩ এপ্রিল) ডিপোতে পৌঁছে যাবে।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী সারাবাংলাকে জানান, সবগুলো ডিপোতে পৌঁছানোর কোচগুলোর ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর শুরু হবে ট্রায়াল রান। এ কাজের জন্য ইতালি থেকে এক ধরনের যন্ত্রও আনা হয়েছে। এসব কাজ শেষ করতে একমাসের মতো সময় লাগবে।

বুধবার (২১ এপ্রিল) দু’টি বার্জ দিয়ে এক সেট ট্রেনের মোট ছয়টি কোচ ঢাকায় পৌঁছায়। মোংলা বন্দর থেকে ছেড়ে আসা প্রথম বার্জটি ঢাকার তুরাগ নদে অবস্থিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছে বিকেল ৫টার দিকে। এর এক ঘণ্টা পর ট্রেনবাহী দ্বিতীয় বার্জটিও পৌঁছায় তুরাগ জেটিতে। সঙ্গে আসে বার্জ থেকে কোচ নামানোর যন্ত্রও।

২০১৭ সালের আগস্টে কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির চুক্তি সই করেছিল ডিএমটিসিএল। কোচগুলো তৈরি শেষে জাপানের কোবে বন্দর থেকে বড় জাহাজে করে গত ৪ মার্চ বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে। ৩১ মার্চ মোংলা বন্দরে পৌঁছায়। এরপর শুল্ক কর্তৃপক্ষের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনভর্তি বার্জগুলো ঢাকার উদ্দেশ্যে রওনা করে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি