1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৯:০২ অপরাহ্ন

প্রবাসী কর্মীদের সহায়তায় ‘কুইক রেসপন্স টিম’ গঠিত

Reporter Name
  • Update Time : শনিবার, ২৯ মে, ২০২১

বিদেশ গমনেচ্ছু, কর্মরত ও প্রত্যাগত কর্মীরা নানা সমস্যায় উদ্ভূত পরিস্থিতি অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের লক্ষ্যে গঠিত হয়েছে ‘কুইক রেসপন্স টিম’। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এ টিমটি গঠন করেছে ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ড। আজ শনিবার বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ বিষয়টি জানানো হয়।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পরিচালক আরিফ আহমেদ খানকে কুইক রেসপন্স টিমের আহ্বায়কের দায়িত্বে রাখা হয়েছে। এছাড়া এই টিমে সদস্য হিসেবে রয়েছে, প্রবাসী মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. সারওয়ার আলম, বিএমইটির ঊর্ধ্বতন পরিসংখ্যান কর্মকর্তা মো. মাসুদ রানা, ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ডের উপপরিচালক মো. জাহিদ আনোয়ার, সহকারী পরিচালক মো. আজিজুল ইসলাম ভুঞা, উপসহকারী পরিচালক মো. আব্দুল কাদের, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর মোহাম্মদ মনিরুজ্জামান।

টিম গঠনের বিষয়ে অফিস আদেশে বলা হয়েছে, বিভিন্ন সময়ে এবং বৈশ্বিক করোনা মহামারির কারণে বিদেশ গমনেচ্ছু, কর্মরত ও প্রত্যাগত কর্মীরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। এছাড়া দেশে অবস্থানকালীন সময়েও তারা ভিসা সংক্রান্ত ও অন্যান্য জটিলতার মুখোমুখি হচ্ছেন। এই টিম প্রবাসীদের যেকোনো সমস্যার উদ্ভূত পরিস্থিতি অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের লক্ষ্যে কাজ করবে।

এদিকে, প্রধানমন্ত্রীর নির্দেশনায় সউদীগামী প্রবাসী কর্মীদের সরকারি আর্থিক সহায়তায় (২৫ হাজার টাকা) দেশটি হোটেলগুলোতে সাতদিন কোয়ারেন্টিনে অবস্থান শুরু হয়েছে। গত ২০ মার্চ থেকে সউদীর জেদ্দা শহরের ১১টি হোটেলে প্রায় ১৪শ’ বাংলাদেশি কর্মী সাতদিনের কোয়ারেন্টিন কার্যক্রম শুরু করেছে। কোয়ারেন্টিনের যেসব কর্মী স্বাস্থ্য পরীক্ষায় করোনা নেগেটিভ হচ্ছে তারা গত ২৭ মে থেকে স্ব স্ব কর্মস্থলে যোগদান শুরু করেছে। আজ শনিবার রাতে সউদীর জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর শ্রম সচিব মো. আমিনুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বায়রার সাবেক মহাসচিব মো.রুহুল আমিন স্বপন আজ রাতে ইনকিলাবকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায়ে সউদী আরবে গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের দেশটির হোটেলে সাতদিনের কোয়ারেন্টিনের ব্যয়ের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে ২৫ হাজার টাকার আর্থিক সহায়তা দেয়ার কার্যক্রম শুরু করায় প্রধানমন্ত্রী, প্রবাসী কল্যাণ মন্ত্রী ও সচিবকে আন্তরিক অভিনন্দন ও মোবারকবাদ জানান।

তিনি এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, অনতিবিলম্বে সকল বিদেশগামী কর্মীকে করোনা ভ্যাকসিনের আওতায় আনতে হবে। বায়রা নেতা স্বপন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশগামী কর্মীদের কষ্টের কথা স্মরণ করে সউদীতে কোয়ারেন্টিনের খরচ সহনীয় পর্যায়ে আনার জন্য জনপ্রতি ২৫ হাজার টাকার আর্থিক সহায়তা দিচ্ছেন। তিনি বহির্বিশ্বের শ্রমবাজার ধরে রাখতে সকল বিদেশগামী কর্মীকে অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা প্রদানের বাস্তবমুখী উদ্যোগ নেয়ার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি