1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮:১০ অপরাহ্ন

জলবায়ু ইস্যুতে বুধবার ঢাকা আসছেন ব্রিটিশ আইনপ্রণেতা অলক শর্মা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ জুন, ২০২১

ঢাকা: জলবায়ুবিষয়ক বৈশ্বিক সম্মেলন-কপ২৬-এর প্রেসিডেন্ট এবং ব্রিটিশ আইনপ্রণেতা অলক শর্মা দুইদিনের সফরে বুধবার (২ মে) ঢাকা আসছেন। বাংলাদেশের সঙ্গে জলবায়ু ইস্যুতে বৈশ্বিক সহযোগিতা বিষয়ে অলক শর্মার এই সফরটিকে কূটনীতিকরা গুরুত্বপূর্ণ বলছেন। এর আগে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেনের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরি জন কেরি গত এপ্রিলে ঢাকা সফর করেন।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন এক বার্তায় বলেন, ‘কপ২৬-এর প্রেসিডেন্ট এবং ব্রিটিশ আইনপ্রণেতা অলক শর্মার সফরটি জলবায়ু ইস্যুতে খুবই গুরুত্বপূর্ণ। আমরা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে জলবায়ুবিষয়ক ক্ষতি মোকাবিলা করতে চাই।’

জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বুধবার (২ মে) অলক শর্মার সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। অলক শর্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া একাধিক বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে ব্রিটিশ এই আইন প্রণেতার।

ঢাকার কূটনীতিকরা জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম। তাই ক্ষতিগ্রস্ত দেশগুলোকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার ক্ষেত্রে ‘অভিযোজন’ এবং ‘ঘুরে দাঁড়ানোর সামর্থ্য অর্জন’ বিষয়ে সক্ষমতা সৃষ্টিতে বাংলাদেশ ৪৮ সদস্য বিশিষ্ট ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) ২০২০-২২ মেয়াদের সভাপতির দায়িত্ব পালন করেছে। বৈশ্বিকভাবে ‘অভিযোজন ও সামর্থ্য অর্জন’ প্রচেষ্টাগুলোতে আরও বেশি অর্থায়ন এবং প্রযুক্তির প্রাপ্যতা নিশ্চিতের ওপর জোর দিতে চায় বাংলাদেশ। তাই বাংলাদেশের জন্য কপ২৬ প্রেসিডেন্ট এবং ব্রিটিশ আইনপ্রণেতা অলক শর্মার সফরটি খুবই গুরুত্বপূর্ণ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি