1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৭:৩১ অপরাহ্ন

আরও ৭ দেশের সঙ্গে ফ্লাইট নিষেধাজ্ঞা

Reporter Name
  • Update Time : বুধবার, ২ জুন, ২০২১

বিশ্বর মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের মধ্যে আরও সাতটি দেশের সঙ্গে বাংলাদেশের ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। মঙ্গলবার মধ্যরাতে এক প্রজ্ঞাপনে জারি করে এ সিদ্ধান্ত জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

শুক্রবার (৪ জুন) প্রথম প্রহর অর্থাৎ রাত ১২টা ১ মিনিট থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে।
এর আগে নিষেধাজ্ঞার আওতায় থাকা চারটি দেশসহ এখন মোট ১১টি দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।
নিষেধাজ্ঞায় নতুন যুক্ত দেশগুলো হলো- বাহরাইন, বলিভিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, প্যারাগুয়ে, ত্রিনিদাদ ও টোবাগো এবং উরুগুয়ের নাম। আগে থেকে রয়েছে আর্জেন্টিনা, ব্রাজিল, ভারত ও নেপাল। 
বেবিচকের প্রজ্ঞাপনে বলা হয়, নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো থেকে আপাতত কেউ বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। কোনো বাংলাদেশিও এসব দেশে যেতে পারবে না। অবশ্য কোনো অনাবাসী বাংলাদেশি বা প্রবাসী কর্মী যারা গত ১৫ দিনে এসব দেশে গিয়েছেন তারা বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরতে পারবেন। তবে এক্ষেত্রে তাদের বাধ্যতামূলকভাবে সরকার মনোনীত কোনো প্রতিষ্ঠানে নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ১৪ দিন থাকতে হবে। 
এদিকে করোনা পরিস্থিতির উন্নতিতেয় কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ইরান, মঙ্গোলিয়া, ওমান, সাউথ আফ্রিকা ও তিউনিশিয়ায় থাকা ফ্লাইট নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।
এছাড়া বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোষ্টারিকা, ডেনমার্ক ও গ্রিস- এ ছয়টি দেশ থেকে কেউ বাংলাদেশে এলে তাদের নিজ খরচে ১৪ দিন বাধ্যতামুলকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।
আর কুয়েত এবং ওমান থেকে কেউ এলে তাকে ৩ দিন বাধ্যতামুলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এরপর কোভিড পরীক্ষার ফল নেগেটিভ হলে তাদের বাকি ১১ দিন থাকতে হবে হোম কোয়ারেন্টিনে।
বাংলাদেশে প্রবেশের ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষা করে বিমানবন্দরে বাধ্যতামূলকভাবে নেগেটিভ সনদ প্রদর্শন করতে হবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে। তবে ১০ বছরের নিচের শিশুদের কোভিড সনদ দেখাতে হবে না।
এছাড়া বিশ্বের যে কোনো দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করলে যাত্রীদের ১৪ দিনের কঠোর হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক করার কথা বলেছে বেবিচক। বিদেশগামী ও বিদেশ থেকে আসা উড়োজাহাজে একসঙ্গে কত যাত্রী পরিবহন করা যাবে তাও প্রজ্ঞাপনে নির্ধারণ করে দিয়েছে বেবিচক। 
করোনা মোকাবিলায় প্রথমে ১৪ এপ্রিল থেকে সব আন্তর্জাতিক রুটের যাত্রীবাহী ফ্লাইট বন্ধ করা হয়। ১৬ দিন বন্ধ থাকার পর ১লা মে থেকে ১২ টি ছাড়া সব দেশে ফ্লাইট চালুর অনুমতি দেয় বেবিচক।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি