1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৭:০৫ অপরাহ্ন

‘হাঁকাও গাড়ি তুই চিলমারীর বন্দরে’— গাইলেন প্রধানমন্ত্রী

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৮ জুন, ২০২১

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: চিলমারী নদীবন্দর প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাইলেন, ‘হাঁকাও গাড়ি তুই চিলমারীর বন্দরে…’। এটিসহ ১০ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৬৫১ কোটি ৩৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৫ হাজার ২১৯ কোটি ৮১ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ থেকে ৬৩৭ কোটি ৫০ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৭৯৪ কোটি ৩ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (৮ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জয়নুল বারী, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন আল রশীদ। বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, ‘চিলমারী নদীবন্দরটি ঐতিহ্যবাহী বন্দর। ৪৭ সালে দেশ ভাগের পর আসামের সঙ্গে সংযোগ ভেঙে যাওয়ায় এর গুরুত্ব নষ্ট হয়ে যায়। এখন আবার নতুন করে ভারতের সঙ্গে সংযোগ স্থাপন করে বন্দরটির ঐতিহ্য ফিরিয়ে আনা হবে।’

তিনি জানান, এ প্রকল্পটি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেছেন, ‘বিখ্যাত একটি গান আছে না, হাঁকাও গাড়ি তুই চিলমারীর বন্দরে… একটি গান আছে না। কেউ কি বলতে পারবেন?’ এ সময় তিনি গানটি গেয়ে ওঠেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী জানান, সরকারি কর্মকাণ্ডেও ১-২ মাসের প্রশিক্ষণ না দিয়ে ১০ মাসের বুনিয়াদি প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে উন্নতমানের গবেষণার তাগিদ দিয়েছেন তিনি। নদীগুলো মেইটেনেন্স ড্রেজিং করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি যেখানে সেখানে স্লুইস গেট না করারও তাগিদ দিয়েছেন।

এম এ মান্নান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলু রফতানি করতে টিস্যু কালচারের পাশাপাশি অন্যান্য ফসলেরও টিস্যু কালচার বাড়ানোর কথা বলেছন। এছাড়া দেশের দক্ষিণাঞ্চলের বেশি করে ধানের সাইলে নির্মাণের নির্দেশ দিয়েছেন তিনি।

একনেকে অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, বরিশাল (দিনেরারপুল) লক্ষ্মীপাশা-দুমকির ২৭তম কিলোমিটারে পাণ্ডব-পায়রা নদীর উপর নলুয়া-বাহেরচর সেতু নির্মাণ প্রকল্প; মধুপুর-ময়মনসিংহ জাতীয় মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প; চিলমারী এলাকায় নদী বন্দর নির্মাণ প্রকল্প; বিপিএটিসির প্রশিক্ষণ সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প; বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস এর আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্প; সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলাধীন ব্রাক্ষ্মণগ্রাম-হাটপাঁচিল ও তৎসংলগ্ন এলাকায় যমুনা নদীর ডানতীর সংরক্ষণ এবং বেতিল স্পার-১ ও এনায়েতপুর স্পার-২ শক্তিশালীকরণ কাজ প্রকল্প; ঠাকুগাঁও জেলার টাঙ্গন ব্যারেজ, বুড়িবাধ ও ভুল্লি বাঁধ সেচ প্রকল্পগুলো পুনর্বাসন, নদী তীর সংরক্ষণ ও সম্মিলিত পানি নিয়ন্ত্রণ অবকাঠামো নির্মাণ প্রকল্প; জীব প্রযুক্তির মাধ্যমে কৃষিবীজ উন্নয়ন ও বর্ধিতশরণ প্রকল্প; গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং বাখরাবাদ-মেঘনাঘাট-হরিপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি