1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : uddin : uddin uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
  5. sultansumon2050@gmail.com : Sultan Sumon : Sultan Sumon
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন

গ্রাহক পণ্য বুঝে পেলে তারপর টাকা পাবে ই-কমার্স

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৫ জুন, ২০২১

ঢাকা: অনলাইনে পণ্য কেনাবেচার ক্ষেত্রে ই-কমার্স সাইটগুলো এখন থেকে আর আগে টাকা পাবে না। গ্রাহকের হাতে পণ্য পৌঁছানোর পরই পেমেন্ট সিস্টেম থেকে টাকা পাবে সাইটগুলো।

বৃহস্পতিবার (২৪ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠক শেষে ই-ক্যাবের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল সাংবাদিকদের এ তথ্য জানান।

তমাল বলেন, আপাতত বাংলাদেশ ব্যাংকের প্রস্তাব অনুযায়ী ব্যাংকগুলোর কাছে নির্দেশনা পাঠানো হবে। এতে বলা হবে, ক্রেতারা পেমেন্ট সিস্টেম ব্যবহার করে পেমেন্ট করলে ক্রেতার কাছে পণ্য সরবরাহ করার পরই কেবল ই-কমার্স কোম্পানিগুলো টাকা পাবে। ক্যাশ অন ডেলিভারি আগের মতোই থাকবে। আমার বিশ্বাস, এ সিদ্ধান্তের ফলে লাখ লাখ উদ্যোক্তা ও ক্রেতা অনিশ্চয়তায় হাত থেকে রেহাই পাবে।

সারাবাংলার এক প্রশ্নের উত্তরে ই-ক্যাব সাধারণ সম্পাদক বলেন, গ্রাহক পণ্য অর্ডার করলে টাকা কেটে নেওয়া হবে। ওই টাকা ব্যাংকে জমা থাকবে। গ্রাহক পণ্য ডেলিভারি পেলে ব্যাংক ওই টাকা ই-কমার্স সাইটের অ্যাকাউন্টে ট্রান্সফার করবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান জানান, গ্রাহক পণ্য বুঝে পেলে মেসেজের মাধ্যমে তা জানালেই বিক্রেতারা মূল্য পাবেন। বাংলাদেশ ব্যাংক এ বিষয়টি নিয়ন্ত্রণ করবে। কেন্দ্রীয় ব্যাংকের গেটওয়ের মাধ্যমে এই অর্থ লেনদেন হবে।

অতিরিক্ত সচিব বলেন, আমাদের পরামর্শ হলো— গ্রাহকরা যেন ডেবিট বা ক্রেডিট কার্ড, বিকাশ বা নগদের মতো মাধ্যম ব্যবহার করে কেনাকাটা করেন। গ্রাহকদের আগাম অর্থ পরিশোধ না করার অনুরোধ জানান তিনি।

বৈঠকে ই-ক্যাব সভাপতি শমী কায়সারসহ বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি